আজ শুক্রবার, ০৫ জুন ২০২০ ইং

মহামারি মোকাবিলায় বৃহত্তম করোনা হাসপাতাল বানাচ্ছে রাশিয়া

হাসপাতালটি চালু করতে দিনরাত কাজ করছেন ১০ হাজার শ্রমিক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ১২:৩৬:৫৪

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মাত্র একমাসের মধ্যেই বিশাল একটি হাসপাতাল বানাচ্ছে রাশিয়া। এতে ব্যয় করা হচ্ছে ৯২ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৭০ কোটি টাকা)। হাসপাতালটি দ্রুততম সময়ে চালু করতে দিনরাত কাজ করছেন অন্তত ১০ হাজার শ্রমিক।

জানা যায়, করোনা সংকট মোকাবিলায় রাশিয়ার তৈরি নতুন ১৮টি হাসপাতালের মধ্যেই এটাই সবচেয়ে বড় এবং একমাত্র এটা বাদে বাকি সবগুলোই তৈরি করছে দেশটির সেনাবাহিনী।

মস্কোর সুবিশাল এ হাসপাতালের প্রায় অর্ধেক বেডই হবে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র)। শহরের বর্তমান কম্মুনার্কা হাসপাতালটি ব্যবহৃত হবে শুধুমাত্র ভিআইপি রোগীদের জন্য।

রাশিয়ার প্রায় ৬৯ শতাংশ করোনা রোগীই এর রাজধানী শহরের হওয়ায় তাদের চিকিৎসার চাপ সামাল দিতে নতুন করে ভাবতে হচ্ছে কর্তৃপক্ষকে। এজন্যই মস্কোতে নতুন এই বিশাল হাসপাতাল তৈরি করা হচ্ছে।

প্রায় ৮ লাখ ৬১ হাজার বর্গফুট এলাকাজুড়ে তৈরি হচ্ছে হাসপাতালটি। থাকবে অন্তত ৬৫৬টি বেড। ইতোমধ্যেই সেখানে কাজ করার জন্য উচ্চবেতনে চিকিৎসাকর্মী নিয়োগ শুরু করেছে কর্তৃপক্ষ।

গত ১২ মার্চ থেকে কাজ শুরু হয়েছে এ হাসপাতালের। ধারণা করা হচ্ছে, আগামী ২০ এপ্রিলের মধ্যেই এটি উদ্বোধন করা সম্ভব হবে।

মস্কোর মেয়র সার্জেই সোবায়ানিনের মতে, এধরনের বিশাল কর্মযজ্ঞ এ অঞ্চলে আগে কখনোই দেখেনি মানুষজন।

সারাবিশ্বের মতো রাশিয়াতেও দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে টানা দু’দিন এক হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন। সেখানে এপর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৬৭২ জন। মারা গেছেন ৬৩ জন।
 
সৌজন্যে : ডেইলি মেইল, জাগোনিউজ ২৪

সিলেটভিউ২৪ডটকম /৯ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন