আজ রবিবার, ১২ জুলাই ২০২০ ইং

বর্ণবাদ আমেরিকার মহামারী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০৩ ১৪:২৫:২৬

সিলেটভিউ ডেস্ক :: বর্ণবাদকে ‘আমেরিকার মহামারী’ হিসেবে আখ্যায়িত করে অভিনেতা জর্জ ক্লুনি বলেছেন, গত চারশ বছর ধরে আমরা এর টিকা উদ্ভাবনে ব্যর্থ হয়েছি।

কাজেই এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে ভোট না দিতে অনুরোধ জানিয়ে একটি নিবন্ধ লিখেছেন তিনি ।

দেশে মারাত্মক রূপ নেয়া বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে জরুরি পদক্ষেপ নেয়া দরকার বলে মনে করেন এই চলচ্চিত্র পরিচালক।

তিনি বলেন, রাজনৈতিক নেতৃত্ব, ফৌজদারি বিচার ও আইন প্রয়োগের ক্ষেত্রে পরিকল্পিত পরিবর্তন আনতে হবে।

এমন এক সময় তিনি এই আহ্বান জানিয়েছেন যখন মিনিয়াপোলিসে হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। এই ঘটনার প্রতিবাদে বিশ্বজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বিক্ষোভে অংশ নেয়া বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের সাহসি প্রতিক্রিয়ারও প্রশংসা করেছেন ক্লুনি।

ডেইলি বিস্টে লেখা কলামে তিনি বলেন, জর্জ ফ্লয়েডকে হত্যা করা হয়েছে, তাতে সন্দেহের অবকাশ নেই। চার পুলিশ কর্মকর্তার হাতে যখন তিনি নিহত হন, সেই দৃশ্য আমরা দেখেছি।

ক্লুনি বলেন, কখন এই বিক্ষোভ দমে যাবে, তা আমি জানি না। আমরা প্রত্যাশা করছি, ভবিষ্যতে আর কেউ এভাবে হত্যাকাণ্ডের শিকার হবেন না। কিন্তু আমরা এটা জানি যে, পরিবর্তন খুবই কম আসবে।

‘রাস্তায় যে ক্ষোভের বহিঃপ্রকাশ দেখেছি, তা মনে করিয়ে দিচ্ছি– দাসত্বের আদি পাপ থেকে আমাদের দেশ কতটা কম বেরিয়ে আসতে পেরেছে।’

ক্লুনি বলেন, যেহেতু এই সংকট আমরা তৈরি করেছি, এর সমাধানও আমাদের করতে হবে। এটা আমাদের মহামারী। যা আমাদের সবার ওপর হানা দিয়েছে। গত চারশ বছর ধরে যার কোনো টিকা খুঁজে পাচ্ছি না।

‘এই মহামারীর একটি টিকা বের করার চেষ্টার পরেও মনে হচ্ছে, আমরা থেমে গেছি। স্বতন্ত্রভাবে আমরা এই সমস্যার সমাধান বের করতে চেষ্টা করছি। আমরা নিশ্চিত যে আমরা ভালো কিছু করতে পারিনি।’

সিলেটভিউ২৪ডটকম/৩ জুন ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন