আজ বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ইং

গরিব রাষ্ট্র থেকে চুরির টাকা ফেরাতে হবে ধনী দেশগুলোকে : ইমরান খান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৫ ১৯:০৫:০৬

সিলেটভিউ ডেস্ক :: গরিব দেশগুলোর উপর যেভাবে ধনী দেশগুলো শোষণ চালায় তার বিরুদ্ধে এবার সরব হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার বক্তব্য, উন্নয়নশীল ও গরিব দেশগুলো থেকে ধনী রাষ্ট্রগুলো রীতিমতো শোষণ করে থাকে আর সেই চুরি করা অর্থ অবশ্যই দ্রুত ফেরত দিতে হবে। খবর নিউজ উইক পাকিস্তান।

পাশাপাশি তিনি জানিয়েছেন, গরিব দেশগুলোর উপর ধনী দেশগুলো এতদিন ধরে যেভাবে শোষণ চালাচ্ছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের মাঝে একটি উচ্চ পর্যায়ের ফিনান্সিয়াল অ্যাকাউন্টিবিলিটি, ট্রান্সপারেন্সি অ্যান্ড ইন্টিগ্রিটি প্যানেলে বক্তৃতা করতে হয়েছিল তাকে। সেখানে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ধনী দেশগুলোর গরিব দেশগুলোর উপর শোষণের প্রসঙ্গ তুলে এমন মন্তব্য করেছেন।


তিনি জানিয়েছেন, মাল্টি-ন্যাশনাল কোম্পানিগুলো যেভাবে কর ফাঁকি দিয়ে থাকে, তার প্রভাবে প্রতি বছর শত শত কোটি ডলার নষ্ট হয়। ট্রিলিয়ন ডলারের অবৈধ অর্থ ট্যাক্সের নামে জমা হয়। তিনি অর্থের অবৈধ প্রবাহ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। ইমরান খান তার বক্তব্যে গরিব ও উন্নয়নশীল দেশগুলোর‌ অর্থনৈতিক সুরক্ষার বিষয়ে আন্তর্জাতিকভাবে নজর দেওয়ার কথা বলেন। তার যুক্তি, রক্তক্ষরণ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে চূড়ান্ত পদক্ষেপ নিতে হবে।




সিলেটভিউ২৪ডটকম/২৫ সেপ্টেম্বর ২০২০/ বিডি-প্রতিদিন / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন