আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

দুই মহামারীর বিরুদ্ধে লড়ছে ইরাক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৭ ১৯:৩৮:৩৭

সিলেটভিউ ডেস্ক :: বিশ্বের সাথে মহামারী করোনাভাইরাসের সঙ্গে লড়ছে ইরাকও। পাশাপাশি আরও একটি মহামারীর সঙ্গে লড়তে হচ্ছে ইরাককে। দেশটির জনগণের বড় একটি অংশ মাদকে আসক্ত হয়ে পড়ছেন। বাগদাদের পশ্চিমাঞ্চলীয় একটি জেলায় গিয়ে সিএনএন দেখেছে, মাদকাসক্ত ব্যক্তিদের সেলে ধারণক্ষমতার দ্বিগুণ ব্যক্তি সেখানে। সেখানের এক পুলিশ কর্মকর্তা জানান, ঠাঁই দিতে না পারায় তারা মাঝে মাঝে মাদকবিরোধী অভিযান শিথিল করে দেন।

ইরাকের আর্থ-সামাজিক অবস্থা একেবারেই নাজুক। মহামারী করোনার কারণে সারা বিশ্বের অর্থনীতিই মন্দার কবলে। এর ফলে কমেছে তেলের দাম। এতে আরও বিপাকে পড়েছে তেলনির্ভর অর্থনীতির দেশ ইরাক। সেখানকার প্রশাসনও দুর্নীতিগ্রস্ত। বিশ্ব ব্যাংক জানিয়েছে, করোনা ও তেলের দাম কমে যাওয়ায় লাখ লাখ ইরাকি নাগরিক দরিদ্র হয়ে যাবেন।  পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ কমে যাওয়ায় হতাশায় ভুগছেন তরুণরা। সেখান থেকেই তারা আসক্ত হয়ে পড়ছেন মাদকে। ইরাকে ক্রিস্টাল মেথ মাদকের ব্যবহার বেড়েছে।

ইরাকের নাজুক চিকিৎসা ব্যবস্থার কারণে করোনাও বেশ মাথাচাড়া দিয়ে উঠেছে। এখন পর্যন্ত ১৪ হাজার ৫৩৫ জন মারা গেছেন সেখানে। শনাক্ত হয়েছেন প্রায় ৮ লাখ ৮৭ হাজার মানুষ।



সিলেটভিউ২৪ডটকম/ বিডি প্রতিদিন /জিএসি- ০৮

শেয়ার করুন

আপনার মতামত দিন