আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

বইমেলায় ড. শেখ মেহেদীর প্রবন্ধগ্রন্থ ‘কীর্তিমানের কথা’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-২১ ১৮:৫৪:৫২

নিজস্ব প্রতিবেদক :: এবারের একুশে বইমেলায় (২০১৮) প্রকাশিত হয়েছে গবেষক, সাংবাদিক ড. শেখ মেহেদী হাসানের নতুন প্রবন্ধগ্রন্থ ‘কীর্তিমানের কথা’। বইটি প্রকাশ করেছে আলোঘর প্রকাশনী। বইটির প্রচ্ছদে ব্যবহার করা হয়েছে খ্যাতিমান শিল্পী কাইয়ুম চৌধুরীর শিল্পকর্ম। ১৭৫ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

বই সম্পর্কে ড. শেখ মেহেদী হাসান জানিয়েছেন, 'বইটিতে ৩০টি প্রবন্ধ আছে। নোবেলজয়ী বিদেশি এবং বাংলা ভাষার একাধিক খ্যাতিমান সাহিত্যিক, নাট্যকার, চলচ্চিত্রকার, নৃত্যশিল্পী, মুক্তিসংগ্রামীর যাপিত জীবন, সাহিত্য ও সংস্কৃতি ভাবনার বিশ্লেষণ করা হয়েছে এ বইয়ে। তাঁরা নম্র নির্মোহ সেবা দিয়ে আলোকিত করেছে আমাদের সমাজ। তাঁদের সমাজ ভাবনার চিত্রও ফুটে উঠেছে বর্তমান বইতে।' বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় আলোঘর প্রকাশনীর ৪২০ ও ৪২১ নম্বর স্টলে।

ড. শেখ মেহেদী হাসান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তাঁর  অন্যান্য গ্রন্থের মধ্যে নৃত্যচর্চায় ঢাকার নারী (২০১২), রবীন্দ্র গীতিনৃত্য (২০১১), কথামালা (২০১৭), বুলবুল চৌধুরী রচনাসমগ্র (২০১৭), ভাষা আন্দোলনের পূর্বাপর (২০১৬), প্রাচ্য নৃত্যের রূপ ও বিকাশ (২০০৯), প্রাচ্যের লোকনৃত্য (২০০৯), প্রাচ্যের নৃত্যকলা (২০০৭), পুতুলনাচের আলো-অন্ধকার (২০০৭), ও নাচন্তি বাজিল (২০০৪) উল্লেখযোগ্য।

বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে ২৫টি গবেষণা-প্রবন্ধ। বর্তমানে তিনি বাংলাদেশ প্রতিদিনের জেষ্ঠ্য সহ-সম্পাদক হিসেবে কর্মরত।

সিলেটভিউ২৪ডটকম/ ২১ ফেব্রুয়ারি ২০১৮/ ডেস্ক/ শাদিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন