আজ রবিবার, ১২ জুলাই ২০২০ ইং

ঢাকা মেডিকেলে ওসিসিতে থাকা ১৩ জনই ধর্ষণের শিকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৩ ২০:২৭:০১

সিলেটভিউ ডেস্ক :: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস (ওসিসি) সেন্টারে সোমবার ( ১৩ জানুয়ারি) ভিকটিম ভর্তি আছেন ১৩ জন। তারা সবাই ধর্ষণের শিকার। বেড মাত্র ৮টি। তাই ওসিসির ভেতরে একেক বেডে দুই থেকে তিনজন করেও রাখা হচ্ছে। এর মধ্যে ১০ বছরের মিশুও রয়েছে।

ওসিসিতে দায়িত্ব পালনকারী সংশ্লিষ্টরা বলছেন, ওসিসিতে যে পরিমাণ ধর্ষণের শিকার নারী তাতে করে পুরো দেশের চিত্রটা তাদের কাছে পরিষ্কার। আর ওসিসিতে যারা ভর্তি হয় তাদের মধ্যে ১০ থেকে ২০ বছর বয়সী নারীর সংখ্যাই বেশি।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের সমন্বয়কারী ডা. বিলকিস বেগম জানান, শুধু ঢামেক হাসপাতালে যে চিত্র পাওয়া যায় তাতে সারাদেশের অবস্থা যে কতোটা ভয়াবহ তা সহজেই অনুমান করা যায়।

মানবাধিকার সংস্থা আইন ও সলিশ কেন্দ্র (আসক) এর হিসাব অনুযায়ী, ২০১৯ সালে এক হাজার ৪১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন৷ ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ৭৩২জন৷ অর্থাৎ, গত বছরের তুলনায় ধর্ষণের ঘটনা বেড়েছে দ্বিগুণ। এদিকে ২০১৯ সালে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭৬জনকে৷ আর আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন ১০জন নারী৷

নারীর প্রতি সহিংসতার অন্য চিত্রগুলোও ভয়াবহ৷ ২০১৯ সালে যৌন হয়ানারীর শিকার হয়েছেন ২৫৮ জন নারী৷ ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ১৭০ জন৷

২০১৯ যৌন হয়রানীর শিকার ১৮ জন নারী আত্মহত্যা করেছেন৷ প্রতিবাদ করতে গিয়ে চারজন নারীসহ ১৭ জন হত্যার শিকার হয়েছেন৷ যৌন হয়রানীর প্রতিবাদ করতে গিয়ে ৪৪ পুরুষ নির্যাতনের শিকার হয়েছেন। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো এসব ঘটনায় যেসব মামলা হয়েছে তার বিচার হয়েছে মাত্র কয়েকজনের। অনেক ক্ষেত্রে সাক্ষীর অভাবে মামলা এগিয়ে নেওয়া সম্ভব হয়নি। আরেক তথ্য মতে, ২০১১ সাল থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত ছয়টি জেলায় ৪৩৭২টি ধর্ষণের মামলা হয়েছে, কিন্তু সাজা হয়েছে মাত্র পাঁচ জনের।

সৌজন্যে :: পূর্বপশ্চিম
সিলেটভিউ২৪ডটকম/১৩ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন