আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

তোরাগতীরে মুসল্লিরা ইবাদতে মশগুল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৮ ১২:৩৪:৩৫

সিলেটভিউ ডেস্ক :: চলছে ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন আজ। আজ শনিবারও টঙ্গীর তুরাগ তীরে মুসল্লিদের ঢল অব্যাহত আছে। রবিবার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এই ঢল চলতে থাকবে। এরই মধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে টঙ্গীর ইজতেমা ময়দান। শনিবার (১৮ জানুয়ারি) বাদ ফজর থেকে লাখ লাখ মুসল্লির উদ্দেশে বয়ান চলছে।

পবিত্র কোরআন-হাদিসের আলোকে এ বয়ান চলবে রাত পর্যন্ত। জিকির-আসকার আর ইবাদতে মশগুল হয়ে আছেন তাবলিগ-জামাতের সবচেয়ে বড় জমায়েতে অংশগ্রহণকারীরা।

আয়োজকরা জানান, রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা।

দুই দিন ধরে বিশ্ব ইজতেমা ময়দানে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে নিয়োজিত রয়েছেন মুসল্লিরা। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর বয়ান করা হচ্ছে। তাবলিগের ছয় উসুলের (মৌলিক বিষয়ে) ওপর আলোচনা চলছে।

এদিকে, দ্বিতীয় পর্বের ইজতেমার প্রথম দিনই ফিলিস্তিন, আফ্রিকা, আফগানিস্তান, তুরস্ক, জর্ডান, ভারত, লিবিয়া, লেবানন, যুক্তরাষ্ট্র, ইরাক, সৌদি আরব, পাকিস্তান, ইংল্যান্ডসহ বিশ্বের ৩৫ দেশ থেকে দেড় সহস্রাধিক মুসল্লি আসেন। ভাষাভাষী ও মহাদেশ অনুসারে আলাদা আলাদা খিত্তায় অবস্থান করছেন বিদেশি মেহমানরা।

উল্লেখ্য, এবারের বিশ্ব ইজতেমার দুটি পর্বের প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ১০ থেকে ১২ জানুয়ারি।

সৌজন্যে : বাংলা ট্রিবিউন

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০২০/আরএইচডি/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন