আজ বুধবার, ০৮ মে ২০২৪ ইং

চলতি বছরে হজ ৩০ জুলাই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৩ ১৮:৫৭:০৮

সিলেটভিউ ডেস্ক :: সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহজ ১৪৪১ অর্থাৎ চলতি বছরের ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। তিনি জানান, বাংলাদেশ থেকে চলতি বছর হজে যাবেন এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন করা হবে ঢাকায়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা বলেন। এর আগে বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

শেখ মো. আব্দুল্লাহ জানান, আগামী ১৪৪১ হিজরি/২০২০ হজ মৌসুমে হাজিরা যাতে সুষ্ঠু ও নিরাপদে হজ করতে পারেন, সেজন্য সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় সরকারের পদক্ষেপ প্রসঙ্গে প্রতিমন্ত্রী জানান, ২০১৯ সালের ৪ ডিসেম্বর রাজকীয় সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজচুক্তি ২০২০ স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তি অনুযায়ী ২০২০ সালে মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সংখ্যা নির্ধারিত হয়েছে। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন।

তিনি বলেন, সকল হজযাত্রী, হজ গাইডসহ বিভিন্ন দলের সদস্যদের হজ প্রশিক্ষণের জন্য ৬৪টি জেলায় প্রশিক্ষণ শিবির স্থাপন করা হবে। এ সময় বিভিন্ন হয়রানি বন্ধ, হজযাত্রা নিরাপদ করতে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি।

সৌজন্যে :: জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/২৩ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন