আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

এবার ঘরে বসেই করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি নির্ণয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-৩০ ২৩:৩৮:৪৫

সিলেটভিউ ডেস্ক :: এখন থেকে ঘরে বসেই এখন করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি নির্ণয় করা যাবে। আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কতটুকু ঝুঁকিতে রয়েছেন তা জানতে হলে একটি ওয়েব পোর্টালে প্রবেশ করে কিছু তথ্য দিলেই জানা যাবে।

ওয়েব অ্যাপভিত্তিক প্ল্যাটফর্ম লাইভ করোনা টেস্ট ডটকম (livecoronatest.com) -এ এই ঝুঁকি যাচাইয়ের সেবা পাওয়া যাবে। এছাড়া বিভাগের ম্যাসেঞ্জার গ্রুপ এম.মি স্লাশ আইসিটিডিভিশনবিডি ( m.me/ictdivisionbd ) -এ মিলবে তথ্যসেবা।লাইভ করোনা টেস্ট ডটকম-এ গিয়ে একজন ব্যক্তি জানতে পারবেন তিনি কতোটা করোনা ঝুঁকিতে আছেন। বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তথ্য প্রদান করে তিনি তার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানতে পারবেন। করোনাভাইরাস প্রতিরোধে তথ্য ও সেবা দিতে এসব প্ল্যাটফর্ম চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

সোমবার (৩০ মার্চ) বিকেলে এক অনলাইন সংবাদ সম্মেলেনে এসব প্ল্যাটফর্মের ঘোষণা দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে এসময় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর অধীন বিভিন্ন প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী পলক বলেন, ওয়েব পোর্টালটি ব্যবহার করে যে কেউ ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষ করে নিতে পারবেন। মানুষ নিজেই বুঝতে পারবেন, তার নিজের করোনা ঝুঁকি সম্পর্কে। সে অনুসারে ব্যবস্থা নিতে পারবেন। এর ফলে আইইডিসিআর-এর কল সেন্টারের ফোন দেওয়ার প্রয়োজনীয়তা অনেকখানিই হ্রাস পাবে। এমনকি প্রথমিক অবস্থায় ডাক্তারদের উপরও চাপ কিছুটা কমবে।

সরকারের আইসিটি বিভাগের সহায়তায় এই ওয়েব পোর্টালটি তৈরি করা হয়েছে। এটির উদ্যোক্তারা জানিয়েছেন, এটির সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকরা যুক্ত রয়েছেন। আইইডিসিআর-এর হটলাইনে মানুষ করোনা সম্পর্কে যে সব প্রশ্ন করছেন তা পর্যালোচনা করে সফওয়ারে প্রশ্নগুলো সম্পৃক্ত করা হয়েছে।

সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/৩০ মার্চ ২০২০ /মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন