আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

কক্সবাজারের এসপিকে ‘বর বেশে’ বিদায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৪ ২১:২৬:৫১

সিলেটভিউ ডেস্ক :: সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার ঘটনায় নানা কারণে সমালোচিত কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে বর বেশে বিদায় দিয়েছেন তার সহকর্মীরা। অবসরে যাবার আদলে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে জেলা পুলিশের ব্যান্ড পার্টিসহ নানা ফুলে সজ্জিত গাড়ি ফুলের রশি দিয়ে বেঁধে, পুলিশলাইনস থেকে টেনে বের করে তাকে বিদায় জানানো হয়েছে। বিদায়ী এসপি মাসুদ হোসেন রাজশাহীর জেলায় পদায়ন পেয়েছেন।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এসপি মাসুদ হোসেনকে জেলা পুলিশের ব্যান্ড পার্টিসহ ফুলে সজ্জিত গাড়িতে ফুলের রশি বেঁধে পুলিশ লাইন্স থেকে বিদায় জানানো হয়। বিদায়ী এসপি পুলিশ লাইন্সে বিদায়ী সালাম ও শুভেচ্ছা গ্রহণ করেন। তার বিদায় বেলায় গাড়ির সামনের দিকে বাঁধা দুটি রশি গাঁদা ফুল দিয়ে সাজানো হয়েছিল। এ সময় পুলিশ সদস্যরা ফুলের রশি দিয়ে গাড়ি টেনে তাকে কলাতলি বাইপাসের রাস্তায় তুলে দেন। বিদায়ী পুলিশ সুপারের সঙ্গে তার পরিবারের সদস্যরা ছিলেন।

বিদায়কালে সদ্য যোগদানকৃত পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোছাইনসহ জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা, পুলিশ সদস্য এবং সব কর্মচারী উপস্থিত ছিলেন। এসপির বিদায়ের সময় অন্যান্য পুলিশ কর্মকর্তারা আবেগাপ্লুত হয়ে পড়েন।

গত ১৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে রাজশাহী জেলার পুলিশ সুপার হিসেবে পদায়ন করা হয়।

কক্সবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান গত ২৩ সেপ্টেম্বর তার নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে তিনি তার কার্যালয়ে যান। এর আগে তিনি ঝিনাইদহ জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্বপালন করছিলেন।

এবিএম মাসুদ হোসেন পুলিশ সদর দপ্তরে অতিরিক্ত পুলিশ সুপার (টিআর) পদে দায়িত্বপালনকালীন ২০১৭ সালের ১৪ ডিসেম্বর তিনি পুলিশ সুপার পদে পদোন্নতি পান। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর এবিএম মাসুদ হোসেন কক্সবাজারের পুলিশ সুপার হিসাবে যোগদান করেন।

প্রসঙ্গত, কক্সবাজারে মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান পুলিশের গুলিতে নিহত হওয়ার পর টেকনাফ থাকার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ এবং বরখাস্ত পুলিশ পরিদর্শক লিয়াকত আলীসহ সাতজনকে গ্রেপ্তার করা হলেও এ ঘটনায় ঘুরে-ফিরে কক্সবাজারের এসপি এ বি এম মাসুদ হোসেনের দায়িত্বহীনতার অভিযোগ ওঠে। সিনহার পরিবারের পক্ষ থেকে দায়ের করা হত্যা মামলায় এসপির নাম উল্লেখ করার আবেদন করলেও আদালত তা খারিজ করে দেন। এরপরই প্রথমে এসপি এবং পরে অন্যদের ক্রমান্বয়ে বদলি করছে হেডকোয়ার্টার।

এদিকে, পুলিশ সুপার মাসুদের বিদায়ের দিনে কক্সবাজারের ৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ জেলা পুলিশে কর্মরত ৩৪ ইন্সপেক্টরকে (পরিদর্শক) একযোগে বদলি করা হয়েছে।

বুধবার পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাদের নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে। বদলিকৃতদের ২৯ সেপ্টেম্বরের মধ্যে পুরোনো কর্মস্থল ছেড়ে ৩০ সেপ্টেম্বর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে পোশাক পরে একটি ব্রিফিংয়ে উপস্থিত হতে বলা হয়েছে।

২৪ সেপ্টেম্বর কক্সবাজার আসা প্রজ্ঞাপন মতে, উখিয়া থানার ওসি মর্জিনা আক্তারকে সিলেট, মহেশখালী থানার ওসি দিদারুল ফেরদৌসকে বরিশাল, রামু থানার আবুল খায়েরকে রাজশাহী, চকরিয়ার ওসি হাবিবুর রহমানকে খুলনা, পেকুয়া থানার ওসি কামরুল আজমকে রংপুর এবং কুতুবদিয়া থানার ওসি শফিকুল ইসলাম চৌধুরীকে খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে।

এ ছাড়াও রামু থানার পরিদর্শক রুমেল বড়ুয়াকে সিআইডি ঢাকা অফিসে, মিজানুর রহমানকে সিআইড ঢাকা, পেকুয়ার ওসি-তদন্ত মাঈন উদ্দিনকে বরিশাল, খোরশেদ আলমকে সিলেট, মো. একরামুল হককে বরিশাল, মো. আমিরুল ইসলামকে রংপুর, মানস বড়ুয়াকে ময়মনসিংহ, এসএম মিজানুর রহমানকে সিলেট, এসএম আতিক উল্লাহকে ঢাকা, মো. আবুল মনসুরকে বরিশাল, মো. ইয়াসিনকে এসএমপি সিলেট, মো. আনোয়ার হোসেনকে বরিশাল, মো. আরিফ ইকবালকে রাজশাহী, টেকনাফের ওসি-তদন্ত এবিএম দোহাকে খুলনা, নুরুল আলম মজুমদারকে বরিশাল, মো. আসাদুজ্জামানকে রাজশাহী, মো. আলী আরশাদকে বরিশাল, মো. মাহবুব মোর্শেদকে সিলেট, রফিকুল ইসলাম খানকে বরিশাল, আমিনুল ইসলামকে এসএমপি সিলেট, জেলা আদালত পুলিশের ইন্সপেক্টর প্রদীপ কুমার দাশকে এসএমপি সিলেট, আনিসুর রহমানকে বরিশাল, কক্সবাজার সদর থানার ওসি-তদন্ত মো. মাসুম খানকে খুলনা, ফজলুল আলমকে বরিশাল, মো. মহিদুল আলমকে বরিশাল, রুপক চন্দ্র দাশকে বরিশাল, বদরুল আলম তালুকদারকে বরিশাল এবং মো. হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মতিক্রমে পুলিশ সদস্যদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে উল্লেখিত স্থানে বদলি করা হয়েছে।



সিলেটভিউ২৪ডটকম/২৪ সেপ্টেম্বর ২০২০/ পূর্বপশ্চিমবিডি / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন