আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

বদলে যাচ্ছে টেস্টের ১৪২ বছরের রীতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৯ ১৭:৪০:৫৯

সিলেটভিউ ডেস্ক:: টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের বনেদি সংস্করণ। ১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু হওয়ার পর চলে গেছে ১৪২ বছর। এত দিন ধরে ক্রিকেটের এই সংস্করণে বড় ধরনের কোনো পরিবর্তন আসেনি। শুরু থেকে আজ পর্যন্ত একই রকম, নিয়মকানুন, মর্যাদা ও প্রথা মেনে টেস্ট খেলে আসছে দলগুলো। তবে আগামী ১ আগস্ট শুরু হতে যাওয়া ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার এবারের অ্যাশেজ টেস্ট সিরিজে ভিন্ন কিছু দেখতে যাচ্ছে ক্রিকেটবিশ্ব। ১৪২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো জার্সিতে নাম ও নম্বর পরে মাঠে নামবে দুদলের খেলোয়াড়রা।

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে গত কয়েক বছরে নানা পদক্ষেপ নিয়েছে আইসিসি। এই বছর শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপকে সামনে রেখেই টেস্টের জার্সিতে নাম ও নম্বর আনার সিদ্ধান্ত নেওয়া হয়। অ্যাশেজ সিরিজ এবারই প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে মাঠে গড়াবে। আগস্টের এক তারিখ এজবাস্টনে শুরু হতে যাওয়া প্রথম অ্যাশেজ টেস্টেই এরকমটা দেখা যাবে।

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে সম্প্রতি বেশ কিছু প্রস্তাব দিয়েছে খেলাটির আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। মাঠে খেলোয়াড়দের আরও সহজে চিনতেই এই প্রস্তাবনা। ক্রিকেটাররা ১ থেকে ৯৯ এর মাঝে জার্সি নম্বর নিতে পারবেন। ধারণা করা হচ্ছে, ওয়ানডে জার্সিতে যে নম্বর আছে, সেটাই তারা টেস্টেও নেবেন।


সিলেটভিউ ২৪ডটকম/১৯ মার্চ ২০১৯/গআচ

সৌজন্যে: বাংলালাইন২৪

শেয়ার করুন

আপনার মতামত দিন