আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

মৌলভীবাজারে শীতের সকালে পিঠাপুলির পসরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৩ ১৪:২৮:০৯

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: হরেক রকমের পিঠার পসরা সাজিয়ে বসেছে শিক্ষার্থীরা। পিঠা-পুলির মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়েছে ক্যাম্পাস জুড়ে। পিঠার স্বাদ নিতে স্টলে স্টলে ঢু মারছেন অতিথি, শিক্ষক-শিক্ষার্থীরা। পছন্দ মত পিঠাপুলির স্বাদ নিচ্ছেন। বাহারী সব পিঠা খেয়ে সবাই মুগ্ধ।

শনিবার (১৩ জানুয়ারী) সকালে মৌলভীবাজারের ইম্পিরিয়েল কলেজে পিঠা উৎসবের আয়োজন করা হয়। শীতের সকালে পিঠা-পুলি ও পায়েস নিয়ে স্টল করে শিক্ষার্থীরা। রাত জেগে পিঠা তৈরি করেছে। সেই পিঠা স্টল প্রদর্শনীতে দিতে পেরে বেজাই খুশি ছাত্রীরা।

পিঠা উৎসবে স্টল বসেছে ৫টি। কলেজের প্রত্যেকটি বিভাগের পক্ষ থেকে রয়েছে স্টল। স্টলগুলোতে রয়েছে বাঙালি ঐতিহ্যের পিঠা-পুলি ও পায়েস আইটেম নানা রকম পিঠা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- গোলাপ পিঠা, চিতই পিঠা, সুজির মিষ্টি, আলু পিঠা, ভাপা পিঠা, বকফুল পিঠা, চিড়ে পিঠা, সবজি পিঠা, নকশি পিঠা, সাজ পিঠা, গুরের সন্দেশ, নুনের সন্দেশ, পাটি শাপটা, দুধ পুলি, সাজ পিঠা, সেমাই বরফি, সুজির রস মঞ্জুরী, ঘি পিঠা, সন্দেশ, ডাল পাপড়, ঘুড়ির পুড়ি, ডালের মাল পোয়া, দুধের ঘন্ট পুলি, জাল পিঠা, ডিমের পিঠা, রঙিলা পিঠা, নারকেল পিঠা, তারা পিঠা, সন্দেশ পিঠা ইত্যাদি।

মিনাক্ষি, তাহমিনা, মৌরি, জিমু, সামার, মাহিমা, স্বর্ণা, সায়রা, সাদিয়া, সিমলা, রুহিসহ সব ছাত্রীরা মিলে রাত জেগে পিঠা তৈরি করেছে। পিঠা উৎসব এই বছর প্রথমবারের মত বসেছে।

দেশের বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় পিঠা সম্পর্কে শিক্ষার্থীদের জানানো, স্বাদ গ্রহণের এবং বিলুপ্ত পিঠার ঐতিহ্যতুলার জন্য এই আয়োজন করা হয়েছে। পিঠা উৎসবে নানা পিঠার সমাহার নিয়ে হাজির ছিল শিক্ষার্থীরা। আগত অতিথি ও শিক্ষক-শিক্ষার্থীরা নানা রং-বেরংয়ের পিঠা মজা করে কিনে খেয়েছেন এবং অনেকেই পুঁটলী বেঁধে বাসাবাড়িতে নিয়ে যান।

পিঠা উৎসবের অংশগ্রহণকারী ছাত্রীরা বলেন, বাহারী পিঠা নিয়ে এসেছি উৎসবে। আশা করছি সবাই খুব মজা পাবেন। নিজেরা কষ্ট করে তৈরি করেছি। সবাই মিলে পিঠা খাওয়ার মজাই আলাদা। বাসায় মা, নানুসহ পিঠা তৈরিতে অনেকেই সহযোগিতা করেছে।

পিঠা কিনতে আসা ছাত্র রায়হান, রুমন ও হোসাইন বলেন, মা এবং দাদী-নানীর মুখে অনেক পিঠার নাম শুনেছি। কিন্তু পিঠা উৎসবে তারচেয়েও অনেক বেশি পিঠা দেখলাম। এগুলো আমাদের দেশের ঐতিহ্য।

বেলা ১১টার দিকে পিঠা উৎসবের উদ্বোধন করেন ইম্পিরিয়েল কলেজের অধ্যক্ষ মামুনুর রশিদ। এ সময় আরও উপস্থিত ছিলেন কো-অর্ডিনেটর মো: সিতাব আলী, প্রভাষক মো: তাজুল ইসলাম, নজরুল ইসলাম, তাহমিনা জাহান, পংকজ রায় সহ অন্যান্যরা। এ সময় তারা এই আয়োজনে শিক্ষার্থীদের স্বাগত জানান।

ইম্পিরিয়েল কলেজের কো-অর্ডিনেটর মো: সিতাব আলী বলেন, এই বছরই আমরা পিঠা উৎসব আয়োজন করেছি। ঋতুবৈচিত্রের এ দেশে শীত আমাদের অনেকের কাছেই প্রিয়। বাঙালি ঐতিহ্যগত কারণে এ ঋতুর সঙ্গে পিঠার অন্যরকম যোগসূত্র আছে। তাই শীতকে আমরা বরণ করে নিই এই পিঠা উৎসবের মাধ্যমে।

সিলেটভিউ২৪ডটকম/ ১৩ জানুয়ারি ২০১৮/ ওফানা/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন