আজ বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং

‘নগর পরিকল্পনায় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ ভূমিকা রাখবে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৩ ১৮:৫০:২০

সিলেট :: লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আয়োজনে সপ্তাহব্যাপী শুরু হওয়া স্থাপত্য সপ্তাহ এর প্রকল্পসমূহ পরিদর্শন করেছেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ড. আবুল কালাম আব্দুল মোমেন। ড. মোমেন শনিবার বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসে অনুষ্ঠিত স্থাপত্য সপ্তাহ পরিদর্শনকালে  প্রকল্পসমূহের  প্রশংসা করে বলেন, ‘নগর পরিকল্পনায় এ প্রজেক্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি স্থাপত্য বিভাগের সবগুলো প্রজেক্ট ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের উৎসাহিত করেন। ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত স্থাপত্য শিক্ষার পর্যায়ক্রমিক নান্দনিক ও বিজ্ঞানভিত্তিক বিষয়সমূহ একে একে পাঁচটি স্তরে সুচারুরুপে সাজানো হয়েছে এই প্রদর্শনীতে। মৌলিক, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ডিজাইন থেকে শুরু করে স্থাপত্য বিজ্ঞান ও দর্শনের ভিত্তিতে নির্মিত ছোট থেকে বড় পরিসরের প্রকল্প এ প্রদশনীতে স্থান পেয়েছে। আছে ঐতিহাসিক স্থাপত্য এবং নগর পরিকল্পনা।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী এ স্থাপত্য সপ্তাহ পরিদর্শন করতে আসার জন্য  ড. এ কে আব্দুল মোমেনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা ড. মোমেনকে পেয়ে খুবই আনন্দিত হয় এবং তাঁকে ফুল দিয়ে বরণ করে নেয়। এ সময় উপস্থিত ছিলেন স্থাপত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক স্থপতি চৌধুরী মোস্তাক আহমদ, স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি মো. শওকত জাহান চৌধুরী, সহাকারী অধ্যাপক স্থপতি রাজন দাশসহ স্থাপত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

নগরীর বন্দর বাজারস্থ বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসের ৭ম তলায় স্থাপত্য বিভাগ প্রাঙ্গণে সপ্তাহব্যাপী এ অনুষ্ঠান এর প্রতিদিনের আয়োজনে থাকছে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী । চলচিত্র প্রদর্শনী বিকেল ৪টায় এবং সন্ধ্যা ৭টায় থাকছে সাংস্কৃতিক সন্ধ্যা। এ স্থাপত্য সপ্তাহ চলবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত।

সিলেটভিউ২৪ডটকম/১৩ জানুয়ারি ২০১৮/ প্রেবি/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন