আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

শাবিতে নাট্যোৎসব এর সমাপনী আজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৪ ১২:২৯:৩৪

শাবি প্রতিনিধিঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য সংগঠন ‘থিয়েটার সাস্ট’ এর দু’দশক পূর্তি উপলক্ষে চার দিনব্যাপি নাট্যোৎসবের আজ সমাপনী ঘটবে। ‘বন্ধনের বিশ, ভালোবাসা অহর্নিশ’ এই স্লোগানকে সামনে রেখে এই নাট্যোৎসব ও পুনর্মিলনী গত ১১ জানুয়ারী বৃহস্পতিবার থেকে শুরু হয়।

আজ সন্ধ্যা ছয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘মনিপুরী থিয়েটার’ এর নাটক ‘ইঙ্গাল আধার পালা’ মঞ্চস্থ হবে। নাটকটির রচয়িতা ও নির্দেশনায় আছেন শুভাশিস সিনহা।

এর আগে গতকাল প্রাঙ্গণেমোর এর নাটক ‘কনডেমড সেল’, বৃহস্পতিবার সংগঠনের  প্রযোজনায় পরিবেশিত হয় নাটক ‘হাসন রাজা’।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য সুদীপ্ত চৌধুরী নিজের অনুভূতির বিষয়ে বলেন, পুনর্মিলনী সবসময়ই একটি আবেগের বিষয়। বর্তমান সময়ে নাটকের মাধ্যমে সমাজের ত্রুটি বিচ্যুতিগুলো তুলে ধরতে দেশের নাট্যঙ্গন কাজ করছে যেটা শুরুর সময়ে এতোটা সহজ ছিলো না বলে মনে করেন তিনি।

পুনর্মিলনী ও নাট্যোৎসব সর্ম্পকে প্রতিষ্ঠাতা সভাপতি আলমঙ্গীর হোসেন উল্লেখ করেন, ৮ ই ডিসেম্বর ১৯৯৭ সালে যাত্রা শুরুর পর অনেকটা পথ পাড়ি দিয়ে আজ এতোদুর এসেছে থিয়েটার সাস্ট, যা আমাদের জন্য গৌরবের। বিশ বছরের পথ চলায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

গত বৃহস্পতিবার দুপুর একটায় নাট্যোৎসব ও পুনর্মিলনীর উদ্বোধন করেন শাবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। এসময় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, অধ্যাপক আমিনা পারভীন, সহকারী অধ্যাপক সঞ্জয় কৃষ্ণ বিশ্বাস, শাকিল ভূইয়া, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজৎ কান্তি গুপ্ত, সংগঠনের সাবেক আল মারুফ, সুমি আক্তার, ইসমাঈল তরফদার, মোহাম্মদ রাজুসহ থিয়েটার সাস্টের বর্তমান ও প্রাক্তন সদস্যরা।

‘নাট্যোৎসব ও পুনর্মিলনী’র উৎসবের আহ্বায়ক সাব্বির আহমেদ রাজু জানান, এটি ‘থিয়েটার সাস্ট’ এর ৬ষ্ঠ নাট্যোৎসব ও ১ম পুনর্মিলনী।

থিয়েটার সাস্টের সভাপতি ইউসুফ হোসাইন জানান, ‘নাটক নির্মাণ করে যৌবন, নাটক আনবেই অবিনাশী প্লাবন’ এই স্লোগানকে সামনে নিয়ে সংগঠনটি ১৯৯৭ সালে যাত্রা শুরু করে এ পর্যন্ত ৩০ টি প্রযোজনার ১১২টি নাটক প্রদর্শনী, ১টি যাত্রাপালাসহ ৫ টি নাট্যোৎসব করেছে।

সিলেটভিউ২৪ডটকম/১৪জানুয়ারী ২০১৮/এমকে/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন