আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

মৌলভীবাজারে শুরু হয়েছে শাহ মোস্তফা (র.) উরুস ও মেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৪ ১৯:৫৮:২৮

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: সিলেটের হযরত শাহজালাল (র:) এর তিনশ’ ষাট আউলিয়ার অন্যতম সহযোগী হযরত সৈয়দ শাহ মোস্তফা বোগদাদী শের সওয়ার চাবুকমার হাসানী ওয়াল হোসাইনী মাহবুবে এলাহী (র:) এর ৬৭৭ তম উরুস মোবারক শুরু হয়েছে। এই উরুসকে কেন্দ্র করে প্রতি বছরের ন্যায় এ বৎসরও শহরের শাহ মোস্তফা সড়কে মাজার প্রাঙ্গণ বসেছে বিশাল মেলা।

দুই দিন ব্যাপী উরুস ও তিন দিনব্যাপী চলবে মেলা। লাখো ভক্ত, অনুরাগীদের সম্মিলনে মাজার ও মেলা প্রাঙ্গণ লোকে-লোকারণ্য হয়ে উঠে। শীত মৌসুমে এ মেলা জমে ওঠে মুসলিম, হিন্দুসহ সব ধর্ম-গোত্রের মানুষের সমাগমে। ভক্ত অনুরাগী বা দূর-দূরান্ত থেকে মানত নিয়ে মাজারে এসে মোমবাতি জ্বালিয়ে দোয়া-আসকারে মত্ত থাকেন। উরসের সব ধরনের আয়োজন সম্পন্ন হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের সঙ্গে মাজার কর্তৃপক্ষের নিয়োজিত স্বেচ্ছাসেবকরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

উরুস কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ১৪ জানুয়ারী বাদ আছর থেকে মিলাদ মহফিল ও গরু জবহের মাধ্যমে উরুসের আনুষ্ঠানিকতা শুরু হবে। ওই দিন বাদ এশাহ জিকির আছকারও হবে। পরদিন ১৫ জানুয়ারী সকাল সাড়ে ৮টায় গিলাফ চড়ানো এবং বাদ জোহর মিলাদ মাহফিল ও শিরনী বিতরণ করা হবে। এরপর বাদ এশা আখেরী মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হবে উরুস। আর দরগাহ প্রাঙ্গণে মেলা চলবে ১৪ থেকে ১৬ জানুয়ারী পর্যন্ত।

উরুসকে কেন্দ্র করে বসেছে মেলা। মেলায় নিত্য প্রয়োজনীয় সামগ্রীর পাশাপাশি শিশুদের নানা ধরনের খেলনা ও খাবারের দোকান বসেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঐতিহ্যবাহী এ মেলায় নানা সামগ্রী নিয়ে আসেন দোকানীরা। তবে অন্যান্ন বছরের ন্যায় এ বছর মেলা জমে উঠেনি বলে দাবি করেছেন দোকানিরা।

মেলার দোকানী সাগর, অনন্ত, অনিত্ব, সায়েখসহ কয়েকজন জানান, এবছর মেলায় তেমন উৎসুক জনতা দেখা যাচ্ছে না। কাল হয়ত লোক সংখ্যা বাড়তে পারে। এবছরও দোকান নিয়ে বসেছি। অন্যান্য বছরের তুলনায় এ বছরও দোকানের ফিসও বৃদ্ধি পেয়েছে।

উরুস ও মেলাকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আগত ভক্ত অনুরাগী ও মেলায় আগত জনসাধারণের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রশাসন ও মাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে মাজার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহেল আহম্মদ বলেন, মেলা ও উরুসে পুলিশ প্রশাসনের ২স্থরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। মেলায় প্রবেশ কারী সকল জন সাধারণকে চেকপোষ্টের মাধ্যমে চেকিং করে প্রবেশ করানো হবে। এছাড়াও পুরো উরুস ও মেলা প্রাঙ্গণ সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক টহলে থাকবেন।

সিলেটভিউ২৪ডটকম/১৪ জানুয়ারি ২০১৮/ওফানা/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন