আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

মৌলভীবাজারে ১৭৫টি কমিউনিটি ক্লিনিক বন্ধ: সেবা থেকে বঞ্চিত ১০ সহস্ররাধিক মানুষ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-২৩ ১৫:৩৯:২৭

কুলাউড়া প্রতিনিধি :: চাকুরী জাতীয়করনের দাবীতে কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপিরা) কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে টানা চার দিন থেকে কর্মবিরতিতে রয়েছেন।

এর ফলে মৌলভীবাজার জেলায় কর্মরত সিএইচসিপিরা কমিউনিটি ক্লিনিকে না যাওয়ায় ১৭৫টি কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা কার্যক্রম বন্ধ রয়েছে। এতে তৃনমূলের স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে এবং প্রতিদিন প্রায় ১০ সহস্ররাধিক মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

জানা যায়, সিএইচসিপিরা কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ২০ জানুয়ারী থেকে ক্লিনিকের কার্যক্রম বন্ধ রেখে জেলার প্রত্যেকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অবস্থান নেন।

২৩ জানুয়ারী মঙ্গলবার সকাল থেকে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে এরিপোর্ট লেখা পর্যন্ত অবস্থান করছেন আন্দোলনরত সিএইচসিপিরা। সিএইচসিপিদের অবস্থান কর্মসূচিতে একাত্মতা পোষন করে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা বিএমএর সভাপতি ডা. সাব্বির হোসেন খান, সাধারণ সম্পাদক ডা. শাহাজাহান কবির চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন- সিএইচসিপি এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাবেক সাংঠনিক সম্পাদক আবুল কাশেম উসমানী, সিলেট বিভাগীয় এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এ কে এম জাবের, মৌলভীবাজার জেলার সাবেক সভাপতি জুয়েল আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, বর্তমান সভাপতি আব্দুল কাইয়ুম, সাধারণ সম্পাদক আব্দুল মুহিত, সাংগঠনিক সম্পাদক রজত চক্রবর্ত্তী প্রমুখ।

এছাড়াও উপস্থিত আছেন মৌলভীবাজার (সদর), কুলাউড়া, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, জুড়ী, বড়লেখা ও রাজনগর উপজেলার সভাপতি-সম্পাদকসহ প্রায় শতাধিক সিএইচসিপি।

সিলেট বিভাগীয় সিএইচসিপি এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এ কে এম জাবের জানান, ২০১১ সালে কমিউনিটি ক্লিনিকে দেশের ১৪ হাজার সিএইচসিপি নিয়োগ পান।

তিনি বলেন, হাইকোর্ট তাদের চাকরি স্থায়ীকরণের জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বললেও এখনো বাস্তবায়ন করেনি। আমরা প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

মৌলভীবাজার জেলা সিভিল সার্জন সত্যকাম চক্রবর্তী মোবাইলে সিএইচসিপিদের কর্মবিরতির সত্যতা নিশ্চিত করে বলেন, এটি  সরকারের সিদ্ধান্তের বিষয়। আমাদের কাছে নির্দেশনা রয়েছে স্বাস্থ্য বিভাগে কর্মরত স্বাস্থ্য সহকারী দিয়ে  বিকল্প উপায়ে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিচালনা করার।

উল্লেখ্য, গত ১৮ তারিখ সিএইচসিপি এসোসিয়েশন এর কেন্দ্রীয় আহবায়ক শহিদুল ইসলাম ও প্রধান উপদেষ্টা কামাল সরকার ঢাকা রিপোটার্স ইউনিটে সংবাদ সম্মেলনে চাকুরি জাতীয়করণের জন্য কর্মবিরতিসহ অবস্থান কর্মসূচি ঘোষনা দেন। প্রাথমিক পর্যায়ে উপজেলা ও জেলাতে অবস্থান কর্মসূচী চলছে এবং আগামী ২৭ জানুয়ারী থেকে ৩১ জানুয়ারী জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচী পালন করা হবে। এরপরেও যদি দাবি অনুযায়ী সিদ্ধান্ত না আসে তাহলে ১ ফেব্রুয়ারি থেকে ঢাকা কেন্দ্রিয় শহীদ মিনারে আমরণ অনশন কর্মসূচীতে যাবে সারা দেশের কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ্ প্রোভাইডাররা।


সিলেটভিউ২৪ডটকম/২৩ জানুয়ারি ২০১৮/এসএ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন