আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের আকাশ আজ বড় বিষন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-১৪ ০০:১৪:৫৩

আবদুল করিম কিম :: দেশের মাটিতে প্লেন ল্যান্ড করতেই অন্য ধরনের এক ভালোলাগা অনুভব হয়। যতবার দেশের বাইরে গেছি ফেরার সময় প্লেনের চাকা ঢাকার মাটিকে স্পর্শ করতেই অন্যরকম ভালো লাগায় আলোড়িত হই। একটা আড়মোড়া দিয়ে মনেমনে বলি \'আহ দেশে ফিরেছি তাহলে\' !

নেপালি ছেলেমেয়েগুলো কি কাঠমুন্ডুর মাটিতে এয়ারক্রাফটের স্পর্শে খুশিতে আড়মোড়া ভেঙেছিল আমার মত? শ্রেতা থাপা, সঞ্জয় পৌডেল, মিলি মহারজন\'রা কি তেমন ভালোলাগায় কেঁপে উঠেছিল মৃত্যুর ঠিক পূর্ব মুহুর্তে? কল্পনা করতে গিয়ে গলা শুকিয়ে যায়। কিছু ভাবতে পারি না।

জালালাবাদ আর আর মেডিকেলের এই নেপালি ছেলে-মেয়েদের মায়েদের কথা ভাবি। মন বিষণ্ণ হয়ে যায়। ডাক্তার প্রায় হয়েই গেছে। হিমালয়ের কোন দূর্গম গ্রামে এরা হয়তো স্টেথিস্কোপ নিয়ে ঘুরে বেড়াতো। সমতলের বাংলাদেশের সেই সিলেটে কি না কি খেয়েছে ছেলেমেয়েগুলো। ওদের মায়েরা সন্তানের জন্য কী রান্না করে অপেক্ষায় ছিলেন? দূর্ঘটনার সংবাদ শুনে সেই রান্নার হাঁড়ি পুড়ে কয়লা হয়েছে। দাউ দাউ করে জ্বলা আগুনে কয়লা হয়ে গেছে অনেক মৃতদেহ। কিছুই ভাবতে পারি না।

এই তেরোটি ছেলেমেয়ের অনেককেই দেখেছি। সিলেটের পাঠানটুলা ফুলকলিতে, পাঠানটুলা-আম্বরখানা রাস্তায় রিকশায় করে ঘুরতে দেখেছি দু\'চার জনকে। ছবি দেখে বড্ড চেনা মনে হয়।  এরা কি সিলেটকে, বাংলাদেশকে পছন্দ করেছিল?

সিলেটের আকাশ আজ বিষণ্ণ হয়ে আছে। ভোর থেকেই মন খারাপ করা দিন। \'মৃত্যু\' বড় নিষ্ঠুরতা দেখালো।  ছোট্ট তামারা\'র মা-বাবার সাথে তোলা ছবি দেখে ভেতরটা মোচড় দিচ্ছে।  কিছুই ভালো লাগছে না। কাউকে চিৎকার করে গালি দিতে ইচ্ছে করছে।  কাকে গালি দেবো? কাকে দেবো অভিশাপ?

(লেখকের ফেসবুক থেকে নেয়া)

শেয়ার করুন

আপনার মতামত দিন