আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে অভিযান, জরিমানা থেকে বেঁচে গেল চার ডায়াগনস্টিক সেন্টার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২৪ ২০:৪৯:১৭

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরীর চারটি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের উদ্যোগে গঠিত মনিটরিং টিম। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলা এ অভিযানে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে বিভিন্ন অনিয়ম, মেয়াদোত্তীর্ণ ঔষধ থাকলেও কোন ধরনের জরিমানা করা হয়নি। শুধুমাত্র পরিদর্শন করে মান উন্নয়ন ও ত্রুটি সারানোর সতর্কতা দিয়েই অভিযান সমাপ্ত হয়।

অভিযান পরিচালনায় ছিলেন সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সন্দ্বীপ কুমার সিংহ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আশরাফুল আলম। এছাড়া এসময় উপস্থিত ছিলেন সিলেট বেসরকারি ল্যাবরেটরি ও ক্লিনিক মালিক এসোসিয়েশনের সভাপতি ডা. নাসিম আহমদ, ড্রাগ সুপার মুহাম্মদ শফিকুল ইসলাম, ক্রিসেন্ট মেডিকেল সার্ভিসের চেয়ারম্যান জাকির আহমদ চৌধুরী প্রমুখ।

কাজলশাহ্ ও মেডিকেল রোড এলাকার মেডিচেক সনো ল্যাব আলটাসনোগ্রাফি সেন্টার, পদ্মা কম্পিউটারাইজড ডায়াগনস্টিক সেন্টার , দেশ এক্স-রে এন্ড কম্পিউটারাইজড ডায়াগনস্টিক সেন্টার ও মেডিনোভা মেডিকেল সার্ভিস লিমিটেড-এ অভিযান চালানো হয়।

এগুলোর মধ্যে মেডিচেক সনো ল্যাব আলটাসনোগ্রাফি সেন্টারের নোংরা পরিবেশ, এক্স-রে কক্ষের দরজা ছোট, বাতাস নির্গমন, আলটাসনোগ্রাফি ও ইসিজি রুম অপরিচ্ছন্ন থাকার কারণে এর ম্যানেজার আল আমিনকে সতর্ক করে দেওয়া হয়।

পদ্মা কম্পিউটারাইজড ডায়াগনস্টিক সেন্টারের ত্রুটিগুলোর মধ্যে ছিল এক্স-রে কক্ষ থেকে বাতাস নির্গমন হয় এবং ভেতরের পরিবেশ মানসম্মত ছিল না।

দেশ এক্স-রে এন্ড কম্পিউটারাইজড ডায়াগনস্টিক সেন্টারের এক্স-রে কক্ষে মেয়াদোত্তীর্ণ ঔষধ পাওয়া যায় এবং সেগুলো ধ্বংস করা হয়। এখানে অপরিস্কার ও অকেজো ফ্রিজে ঔষধ রাখা ছিল। এছাড়া এক্স-রে রুমের পাশেই বাথরুম রয়েছে সেটি সরানো, আলটাসনোগ্রাফ ও ইসিজি রুমের পাশে থাকা দৈনন্দিন ব্যবহারের কক্ষ সরানোর নির্দেশ দেওয়া হয় ম্যানেজার রিংকু সাহাকে।

সর্বোপরি তিনটিরই পরিবেশ উন্নত করার নির্দেশ দেওয়া হয়।

মেডিনোভা মেডিকেল সার্ভিস লিমিটেডের পরিবেশ ঠিক থাকলেও সেখানে মেয়াদোত্তীর্ণ ঔষধ রাখা ছিল। সেগুলো ধ্বংস করা হয়। এছাড়া মেডিনোভায় নিয়মবহির্ভূতভাবে একই কক্ষে পুরুষ-মহিলার এক্স-রে বেড দিয়ে কার্যক্রম চলছিল। সেটি আলাদা করার নির্দেশ দেওয়া হয় ম্যানেজার এম এ মতিন মাসুদকে।

এই ত্রুটিগুলো দ্রুত সংস্কার না করলে প্রতিষ্ঠানগুলো সিলগালা করা হবে অথবা লাইসেন্স বাতিল করা হবে বলে হুশিয়ারি দেওয়া হয়।

সিলেটভিউ২৪ডটকম/২৪ মে ২০১৮/এসএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন