আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

নবীগঞ্জে দুই কর্মকর্তার বিরুদ্ধে মুক্তিযোদ্ধার মামলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২২ ১০:৩৭:৪৪

সিলেটভিউ ডেস্ক :: হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারের সম্মানী ভাতা স্থগিত করার অভিযাগ এনে নবীগঞ্জ উপজলা নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদ বিন হাসান এবং  নবীগঞ্জ উপজলা সমাজসবা কর্মকর্তা মোঃ আব্দুর নূরের বিরুদ্ধে আদালত মামলা এক মুক্তিযোদ্ধা।

সহকারী জজ আদালতে মামলাটি দায়ের করেছেন নবীগঞ্জ উপজলার সাতাইহাল গ্রামর মুক্তিযাদ্ধা নূর উদ্দিন আহমদ (বীর প্রতীক)।

গত মঙ্গলবার দায়ের করা মামলা সুত্রে জানা যায়, মহান স্বাধীনতা যুদ্ধে সম্মুখ যোদ্ধা হিসেবে কতিত্ব রাখায় নূর উদ্দিনক বীরপ্রতীক খেতাব দিয়েছে রাষ্ট্রপতি। একজন মুক্তিযাদ্ধা হিসেবে সমাজ সেবা অধিদপ্তর এবং বীর প্রতীক খেতাবপ্রাপ্ত হওযায় তিনি মুক্তিযাদ্ধা কল্যান ট্রাষ্ট থেকে নিয়মিত সম্মানী ভাতা পেয়ে আসছেন। অন্যান্যবারের ন্যায় গত বছরের ১৬ আগষ্ট উপজলার ৩০৪ জন মুক্তিযোদ্ধার সম্মানী ভাতার তালিকা উপজেলা সমাজ কল্যান কর্মকর্তার অফিস থেকে নবীগঞ্জ সোনালী ব্যাংকে প্রেরণ করা হয়।

উল্লেখিত তালিকায় ৬৭ নম্বর বাদীর নাম উল্লেখ করে ‘‘পরবতী নির্দেশ না দেয়া পর্যন্ত ভাতা বন্ধ থাকব’ বলে লেখা থাকায় ব্যাংক কর্মকর্তা তার ভাতা প্রদানে অপারগতা প্রকাশ করেন। একইভাব পরবর্তী মাসের সম্মানী ভাতার তালিকায় অনুরুপ মন্তব্য থাকায় মুক্তিযোদ্ধা নূর উদ্দিন ভাতা ও ঈদ বোনাস থেকে বঞ্চিত থাকেন।

এ ব্যাপার বাদী নূর উদ্দিন উপজলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তার সাথে যোগাযাগ করলে তারা একে অপরের উপর দায়ভার চাপিয়ে নিজেদের দায়মুক্ত করার চেষ্টা করেন। মামলার বিবরণে জানা যায়, একজন মুক্তিযোদ্ধা সম্মানী ভাতার পাশাপশি তার ‘খেতাবী’ ভাতা পাবেন না মুক্তিযাদ্ধা মন্ত্রালয় হতে জারীকৃত এই পর্যন্ত কোন পরিপত্র তা উল্লখ্য না থাকা সত্বেও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কোন প্রভাবে প্রভাবিত হয় ক্ষমতার অপব্যবহার করছেন। নূর উদ্দিন বীর প্রতীক এ পর্যন্ত ৭৫ হাজার টাকা বঞ্চিত রয়েছেন বলে মামলায় উল্লেখ করেন। তিনি মামলায় আর্জিত আরা উল্লেখ করেন যে তার সমান খেতাবদারী দেশের বিভিন্ন স্তানে থাকা মুুক্তিযোদ্ধাগন মুক্তিযোদ্ধা কল্যান ট্রাষ্ট ও সমাজ সবা অধিদপ্তর থেকে প্রদত্ত ভাতা গ্রহন করছেন বলে জানান।

এদিকে উপজলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,২০১৬ সালের মুক্তিযোদ্ধা মন্ত্রালয়ের পরিপত্র অনুযায়ী একজন মুক্তিযোদ্ধা একাধিক সম্মানী ভাতা গ্রহন করতে পারবেন না বলে উল্লেখ্য করা আছে। এ প্রেক্ষিতে জেলা প্রশাসকের সমন্বয়ে গঠিত কমিটি তার ভাতা স্থগিত করেছে এতে আমার কোন হাত নেই।

সিলেটভিউ২৪ডটকম/২২ মার্চ ২০১৯/ডেস্ক/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন