আজ বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং

সিলেটে এতিমখানা ও বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করলেন শাকুর সিদ্দিকী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৬ ১৮:৪৪:২৩

সিলেট :: সিলেটের কানাইঘাট এলাকার যুক্তরাজ্য প্রবাসী এম এ শাকুর সিদ্দিকী। তার সমাজসেবামূলক কার্য্যক্রমের ছোঁয়া লেগেছে সদর উপজেলার শাহপরান বাইপাস এলাকায়।

নগরীর উপকূলে অবস্থিত এই নতুন শহরে জমি-জমায় উচ্চ মূল্য হওয়ায় মসজিদ মাদ্রাসা, এতিম খানা ও বৃদ্ধাশ্রম প্রতিষ্টায় ব্যক্তি পর্যায়ে দূরুহ হলেও হৃদয় প্রাণ শাকুর সিদ্দিকী প্রায় ৫ কোটি টাকা মূল্যমান ব্যয়ে ২ একর জমির উপর প্রতিষ্ঠা করছেন মসজিদ মাদ্রাসা, এতিমখানা ও বৃদ্ধাশ্রম।

এ সকল সমাজসেবামূলক প্রকল্প ইতোমধ্যে সম্পন্ন হওয়া মা-খাদিজা জামের মসজিদে ব্যাপক মুসল­ীগণ জুম্মার নামাযসহ ৫ ওয়াক্তের নামায আদায় করে আসছেন।

এলাকায় একমাত্র পুনার্ঙ্গ প্রথম মসজিদ এখানে প্রতিষ্ঠা হওয়ায় এলাকার মানুষ দারুণ খুশি।

বাইপাস এলাকার বাসিন্দা আরশ আলী ও আলম মিয়া জানান, এই এলাকায় আমরা দীর্ঘদিন থেকে বসবাস করলে ধর্ম-কর্ম করতে পারতাম না। শিশুদের মক্তব শিক্ষা দিতে পারতাম না। এই মসজিদ প্রতিষ্ঠায় হওয়ায় ধর্ম-কর্ম করে মনের সন্তুষ্টি পাই। আল­াহ পাক শাকুর সিদ্দিকীকে দ্বীর্ঘ হায়াত দান করুন।

সরেজমিনে দেখা যায়, মা-খাদিজা এতিম খানার কার্য্যক্রম শুরু হয়েছে ইতিমধ্যে ৩টি এতিম পরিবারে সকল খরচ বহন করেছেন দানশীল ব্যাক্তিত্ব শাকুর সিদ্দিকী। মা খাদিজা বৃদ্ধাশ্রম স্থলের আংশিক কার্য্যক্রম শুরু হয়েছে। নগরীর উপকূলে অতি উচ্চ মানের মূল্যের জমিতে এসকল প্রকল্প বাস্তবায়নে প্রবাসী কমিউনিটি নেতা প্রায় ২০ কোটি টাকার বিভিন্ন সমাজসেবামূলক কার্য্যক্রম ও প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করেছেন। তিনি ইতিপূর্বে সিলেটের কানাইঘাট উপজেলায় প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে একটি গ্রামীন জনপদে ১টি বড় ব্রীজ ও কয়েকটি কালভার্ট এবং পাকারাস্তা নির্মাণ করেছেন। বাংলাদেশ সরকার তার এই রাস্তা নাম গেজেট ভুক্ত করেছেন হাজী আব্দুল হামিদ সড়ক নামে। জৈন্তাপুর উপজেলায় ইমরান আহমদ মহিলা কলেজে একটি বড় দালান তৈরি করেছেন এবং কলেজ কর্তৃপক্ষ এই ভবনের নাম দিয়েছে শাকুর সিদ্দিকী নামে। গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর এলাকায় অবহেলিত জনপদ রামনগরে প্রতিষ্ঠা করেছেন এম. এ শাকুর সিদ্দিকী প্রাথমিক বিদ্যালয়। এ বছরে নিজ ভূমির উপর গোয়াইনঘাট সদর উপজেলায় সংযোগ সড়ক নির্মাণ করে দিয়েছেন। এ সকল কার্যক্রম দানশীল শাকুর সিদ্দিকী যে চিত্তে ও বৃত্তে আলোকিত করেছে এ সকল প্রশংসনীয় কার্য্যক্রম।

এ প্রসঙ্গে শাকুর সিদ্দিকীর এ সকল প্রকল্প বাস্তবায়নে যিনি কাজ করে আসছেন তিনি হলেন সাংবাদিক মুজিবুর রহমান ডালিম।

তিনি জানান, সব প্রকল্প বাস্তবায়ন করতে সহযোগিতা পাওয়া গিয়েছে এলকাবাসীর। আবার কিছু কিছু রাজনৈতিক দোসরদাীরা ও ভূমি খেকোরা নানা ধরনের হিংসাত্মক মনোভাব পোষণ করেন এবং উন্নয়ন কার্যক্রমে জটিলতা সৃষ্টি করে আসছে। তারপরও শাকুর সিদ্দিকী থেমে নেই, কাজ করেছেন দেশ ও মানুষের জন্য।


সিলেটভিউ২৪ডটকম/২৬ এপ্রিল ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন