আজ শনিবার, ১১ মে ২০২৪ ইং

শ্রীমঙ্গলে সরকারীভাবে ধান সংগ্রহ শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২০ ১৭:০৯:২৯

শ্রীমঙ্গল প্রতিনিধি :: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সরকারী ভাবে প্রান্তিক কৃষকদের কাছ থেকে আনুষ্ঠিকভাবে ধান ক্রয় করা শুরু হয়েছে।

সোমবার সকাল ১১টায় শহরের ভানুগাছ রোডস্থ উপজেলা খাদ্য গোদামের এ আনুষ্ঠানিকতা শুরু হয়।

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ডক্টর মো. আব্দুস শহীদ এমপি এই কার্যক্রম আনুষ্ঠিকভাবে উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা  নজরুল ইসলাম।

শ্রীমঙ্গল উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ তকবির হোসেন জানান, আনুষ্ঠিকভাবে ধান সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। সোমবার দুই জন কৃষকের কাছ থেকে এক টন করে মোট দুই টন ধান সংগ্রহ করা হয়েছে।

তিনি বলেন, এক হাজার চল্লিশ টাকা মন দরে দুইশত একষট্টি জন প্রান্তিক ও বর্গা চাষী কৃষকদের কাছ থেকে এক টন করে এই ধান সংগ্রহ করা হবে। আর সরকারের সাথে চুক্তিবদ্ধ মিলাররা ১৪৪৯ টন চাল আমাদেরকে দিবেন। এরমধ্যে ৩১৮ টন আতপ চাল ৩৬ টাকা কেজি দরে তিনটি মিল মালিকের কাছ থেকে নেওয়া হবে। আর ১১৩১ টন সিদ্ধ চাল ৩৫ টাকা কেজি দরে দিবে দুটি মিল মালিক।

ইতিমধ্যে আমাদের কাছ থেকে চুক্তিবদ্ধ পাঁচ মিল মালিরা বস্তা নিয়ে গেছেন। তারা চাল উৎপাদনও শুরু করে দিয়েছেন।

তিনি যোগ করেন যদিও নীতিমালায় আছে একজন কৃষক তিন টন করে ধান দিতে পারবে। আমাদের মিটিংয়ে সিদ্ধান্ত  হয়েছে সকল কৃষকরা যাতে সুযোগ পায় সেজন্য প্রতিজন একটন করে দিবেন। এ কার্যক্রম চলবে আগামী ৩১ আগষ্ট পর্যন্ত।

সিলেটভিউ২৪ডটকম/ ২০ মে ২০১৯/আইএ/এক



@

শেয়ার করুন

আপনার মতামত দিন