আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

'দক্ষতা অর্জন করে বৈধভাবে বিদেশে গমনে সফলতা সম্ভব'

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৪ ১৬:০৪:৩৩

সুনামগঞ্জ প্রতিনিধি :: জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর অতিরিক্ত মহা পরিচালক ও যুগ্ম সচিব শেখ রফিকুল ইসলাম বলেছেন, পৃথিবীর শ্রমবাজারে বিভিন্ন দেশে বাংলাদেশের ১ কোটি ২০ লাখ প্রবাসী রয়েছেন। প্রতি বছর ১৫ থেকে ২০ হাজার লোক বিদেশ যাচ্ছেন। বছরে তারা দেশে ১৬ লাখ মার্কিন ডলার অর্জন করছেন তারা। যা দিয়ে দেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে। তার বিপরীতে ভুল, মিথ্যা তথ্য আর দালালের খপ্পরে পড়ে অবৈধভাবে দেশের বর্ডার অতিক্রম করে বা  নদীতে পথে বিদেশ যাচ্ছেন হাজারো যুবক যুবতীরা। তাছাড়া ভূয়া এজেন্সির মাধ্যমে দক্ষতা ছাড়া বিদেশ পাড়ি জমান অনেকেই। এর বেশির ভাগই প্রতারণা বা ক্ষয়ক্ষতির শিকার হন। দক্ষত অর্জন করে বৈধভাবে বিদেশ গমনে সফলতা অর্জন করা সম্ভব। ডিইএমওতে নিবন্ধন করে রিক্রুটিং এজেন্ট আবেদন বা মন্ত্রনালয় থেকে অনুমোদন লাভ করে কর্মী বাচাই হয়ে স্বাস্থ্য পরীক্ষা করে ভিসা গ্রহণ করে প্রাক-বর্হিগমন প্রশিক্ষণে অংশগ্রহন করে ফিঙ্গারপ্রিন্ট এনরোলমেন্ট প্রদানের মাধ্যমে এমিগ্রেশন ক্লিয়ারেন্স নিয়ে স্মার্টকার্ড যাচাই করে বিদেশ গমন করলে নিরাপদ অভিবাসন নিশ্চিত হবে। বৈধভাবে বিদেশ গেলে তাদের সুরক্ষা প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় কাজ করবে।

তিনি বলেন, বৈধ পন্থায় বিদেশ যেথে চাইলে সরকার প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ১ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা জামানত বিহীন ঋণ প্রদান করেন।

সোমবার সুনামগঞ্জ সার্কিট হাউসে “বাস্তব প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনই নিরাপদ অভিবাসনের একমাত্র উপায়” শীর্ষক জেলা সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শরিফুল ইলামের সঞ্চালনায় সেমিনারে যুগ্ম সচিব পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অভিলক্ষ্য, মন্ত্রনালয়ের মূল কার্যাবলী, বিদেশে অবস্থিত শ্রম কল্যাণ উইং এর কার্যক্রম, মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট দপ্তর/সংস্থা সমুহ, বিএমইটির মূল কার্যাবলী, কল্যাণ বোর্ডের মূল কার্যাবলী, বোয়েসেল এর কার্যাবলী, প্রবাসী কল্যাণ ব্যাংককের কার্যাবলি, মন্ত্রণালযের অর্জন ও স্বীকৃতি, কর্মী প্রেরণের প্রবাহচিত্র, জেলা ভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান তথ্য চিত্র, দেশভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান চিত্র, অভিবাসন, অভিবাসন সংশ্লিষ্ট আইন, বিধিমালা  ও নীতিমালাসমুহ, নিরাপদ শ্রম অভিবাসনের চ্যালেঞ্জ সমুহ, সচেতনতা ও দক্ষতাসহ বিভিন্ন বিষয়ে তথ্য ও প্রামান্য চিত্র তুলে ধরেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পুলিশ সুপার মিজানুর  রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমীন নাহার রুমা, সুনামগঞ্জ কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রব প্রমুখ।

সেমিনারে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, জনপ্রতিধি, সাংবাদিক ও জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।



সিলেটভিউ২৪ডটকম/২৪ জুন ২০১৯/এসএনএ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন