আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের ‘অণুবিক্ষণ’, দেখছে সমস্যা করছে সমাধান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৯ ০১:১৭:৪৫

এনামুল কবীর :: শাহরিয়ার, করবীরা এখনো লেখাপড়া করছে। নিজেরা নির্ভরশীল অভিভাবকদের উপর, অথচ সমাজের জন্য তাদের দায়বদ্ধতা দেখে এই প্রজন্মের ছেলে-মেয়েদের নিয়ে  আশাবাদী হয়ে উঠতে পারেন চরম নৈরশ্যবাদীরা।

তারা ‘অণুবিক্ষণ’ দিয়ে দেখছেন সমাজের সমস্যাগুলো, তারপর দিচ্ছেন সমাধান। তবে তা অবশ্যই তাদের সাধ্যমতো।

এমসি কলেজে অধ্যয়নরত কয়েকজন শিক্ষার্থী ২০১৬ সালে গড়ে তুলেন সামাজিক সংগঠন ‘অণুবিক্ষণ’। এই সংগঠনের মাধ্যমেই তারা কাজ করছেন সুবিধাবিঞ্চত মানুষ, বিশেষ করে শিশুদের জন্য। আর এক্ষেত্রে তারা অগ্রাধিকার দিচ্ছেন শিক্ষাকে। তাদের মতে আলোকিত সমাজের জন্য চাই সুশিক্ষা। আর তাই আমরা বিষয়টিকে খুবই গুরুত্ব দিচ্ছি।

জানা গেলো, তারা সিলেট সদর উপজেলার খাদিম নগর চা বাগানে মুন্ডা সম্প্রদায়ের শিশুদের জন্য একটি স্কুল করে দিয়েছেন। সেই স্কুলের বাচ্চাদের বইপত্র ও দুই শিক্ষকের বেতনও দিচ্ছেন তারা।

অণুবিক্ষণের ৬০ সদস্যের দেয়া চাঁদা ও সিলেটের একটি ব্যবসা প্রতিষ্ঠানের দেয়া অনুদানে তরা এই খরচ চালাচ্ছেন।

বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমও চালিয়ে যাচ্ছেন অণুবিক্ষণের তরুন তুর্যরা। তারা পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম যেমন চালিয়ে যাচ্ছেন, তেমনি ক্লিন সিটি গ্রিন সিলেটের সাথেও সম্পৃক্ত।

তাছাড়া ধর্ষণ বা যেকোন ইস্যুতেই সচেতনতা সৃষ্টির কাজে তারা নিজেদের সম্পৃক্ত রাখেন।

আছে আরো বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কাজে সম্পৃক্ততা। খুব তাড়াতাড়ি তারা সিলেট সিটি কর্পোরেশনের সহায়তায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য আরো কিছু কার্যক্রম শুরু করবেন বলে জানালেন সংগঠনটির সহ সভাপতি জহুরুল ইসলাম শাহরিয়ার।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে এই সংগঠনের সিনিয়র সদস্য করবী নুসরাত জানালেন, তারা বিভাগজুড়ে সংগঠনটিকে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছেন। সে অনুযায়ী কাজও শুরু করেছেন।

সিলেটের এমসি কলেজের এই দুই শিক্ষার্থী আরো জানান, কাজ করতে গিয়ে যাদের সহায়তা চেয়েছেন তারাই স্বতঃস্ফুর্তভাবে সাঁড়া দিয়েছেন। দুজনের কথায় বেশ সন্তুষ্টির ইঙ্গিতও পাওয়া গেছে।

তাদের অণুবিক্ষণে ধরা পড়েছে, সুবিধাবঞ্চিত মানুষের প্রচুর সমস্যা। শিক্ষা, কর্মসংস্থান, স্বাস্থ্য ইত্যাদি প্রতিটি ক্ষেত্রে তারা কাজের বিষয়গুলো চিহ্নিত করছেন। তারপর সামর্থ্য অনুযায়ী তা সমাধানের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সিলেটভিউর সাথে আলাপকালে শাহরিয়ার ও করবী অণুবিক্ষণের জন্য সচেতন সব মহলের সহযোগিতা পাওয়ার প্রত্যাশাও ব্যাক্ত করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/ ১৯ জুলাই ২০১৯/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন