আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

শাবিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ডোপ টেস্ট হবে: উপাচার্য

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২১ ১৮:৫৮:২৪

শাবি প্রতিনিধি :: আগামী বছর থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছকু শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানো হবে বলে মন্তব্য করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বুধবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে সমাজবিজ্ঞান বিভাগের  উদ্যোগে ‘Synthesizing in Sociological Theories: Reflections on its Current Status’ শীর্ষক একাডেমিক বক্তব্য উপস্থাপনকালে উপাচার্য এই মন্তব্য করেন।

এসময় উপচার্য ফরিদ বলেন, ‘এ বিশ্ববিদ্যালয় প্রায় সব নেতিবাচক উপাদানগুলো দূর করা হয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিশ্চিত করা হয়েছে। র‌্যাগিং ও ড্রপ কালচার প্রায় বন্ধ হয়েছে। যৌন নিপীড়নের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নেয়া হয়েছে। ফলে এখন আর কোন অভিযোগ আসছে না। মাদকের বিরুদ্ধে আমাদের অবস্থান আরো কঠোর হবে। বাংলাদেশের সাধারণ মানুষের অর্থে বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। সুতরাং সাধারণ মানুষ যেভাবে এ বিশ্ববিদ্যালয়কে দেখতে চায় আমরা বিশ্ববিদ্যালয়কে সেভাবে পরিচালনা করছি। এখানে অন্যায় কিংবা সমাজবহির্ভূত কাজের কোন জায়গা নেই। অন্যায় করে কেউ পার পাবে না।’

তিনি আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের এমন কোন বিষয় নেই যেখানে আমরা হাত দেয়নি। শিক্ষা গবেষণা এবং অবকাঠামো-সকল ক্ষেত্রেই ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা করা হয়েছে।’  বিশ্ববিদ্যালয়কে আরো সামনে এগিয়ে নিতে তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. লায়লা আশরাফুনের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক বক্তব্য অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. আবদুল গনি।

অনুষ্ঠানের বক্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মনিরুল ইসলাম খান  একাডেমিক আলোচনা আয়োজনের জন্য সমাজবিজ্ঞান বিভাগকে ধন্যবাদ জানান এবং বিশ্ববিদ্যালয় পরিচালনায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বের প্রশংসা করেন। সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রফেসর ড. মনিরুল ইসলাম খান নির্ধারিত বিষয়ে বক্তব্য প্রদান করেন।

সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৯/মাসুদ/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন