আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

‘শাহ আবদুল করিম, জীবন ও গান’ পাঠ করলো ইনোভেটর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১৫ ২০:৪৯:১৮

সিলেট :: সিলেটে বইপড়ুয়াদের সংগঠন ইনোভেটর এর উদ্যোগে আয়োজিত মাসিক পাঠচক্রে আলোচকরা বলেন, বাউল করিম মানুষের শ্বাশত জীবনের গল্পকার আর ‘শাহ আবদুল করিম, জীবন ও গান’ গ্রন্থটি করিম দর্শনের এক সার্থক দলিল।

লোকজীবন, লোকগান আর বাউল সম্রাটকে অধ্যয়নের এক নির্ভরযোগ্য গ্রন্থ এটি। অন্যদিকে, বাউল দর্শন সম্পর্কে জানতেও এ বইটি অন্যতম সহায়ক হবে। বক্তারা বলেন, লেখক সুমনকুমার বাউল করিমকে তুলে এনেছেন করিমের জীবনের সাথে নিজের জীবন যোগ করে, দ‚র থেকে বিলাসী চোখ দিয়ে নয়। ভাষায় প্রাঞ্জলতা আর বর্ণনার মাধুরি করিমকে পাঠকের কাছে উপস্থাপন করেছে একজন চিরায়ত বাউল হিসেবেই।

রবিবার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৪টায় সিলেট নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে সুমনকুমার দাশ রচিত ‘শাহ আবদুল করিম, জীবন ও গান’ গ্রন্থটি নিয়ে পাঠচক্রে তারা বলেন, আমাদের লোকজীবনের সার্থক প্রতিনিধি ছিলেন বাউল সম্রাট। গবেষক সুমনকুমার দাশ এর এই গ্রন্থটি করিমের গান, জীবনের নানা উত্থান-পতন এর এক নিবিড় বয়ান। আমাদের হাওরজীবনের ও উজ্জ্বল প্রতিচ্ছবি। করিম ভাবনা, তার বেড়ে উঠা আর তার জীবন সংলগ্ন গল্পগুলোই এ বইয়ের ম‚ল উপজীব্য। লেখকের সহজিয়া বক্তব্যে এ বইটি অনায়াসে আমাদের হৃদয়ে গাঁথা হয়ে যায়।

পাঠচক্রে ইনোভেটর এর সদস্য ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বইপড়ুয়া শিক্ষার্থীরা অংশ নেয়। ইনোভেটর এর সমন্বয়কারী আশরাফুল ইসলাম অনির সঞ্চালনায় স‚চনা বক্তব্য রেখে নির্বাচিত গ্রন্থটি পাঠের গুরুত্ব তুলে ধরেন ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব।

এরপর গ্রন্থটি পাঠের মুগ্ধতা বিনিময় করেন ইনোভেটর এর সদস্য প্রভাষক সুমন রায়, সুবিনয় আচার্য্য রাজু, জান্নাতুল ফেরদৌসি তারিন, মোহাম্মদ নিহাম মতিন, তৃপ্তি মজুমদার, ঈশিতা ঘোষ চৌধুরী প্রথা,বদরুল ইসলাম শাকির ও সৈয়দা আছিয়া খাতুন।

এসময় আলোচ্য গ্রন্থ থেকে নির্বাচিত অংশ পাঠ করার পাশাপাশি প্রশ্ন উত্তর পর্বেও তারা অংশ নেয়। শেষে গ্রন্থ থেকে বাউল করিম এর গান পরিবেশন এর মাধ্যমে পাঠচক্রের সমাপ্তি হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৫ সেপ্টেম্বর ২০১৯/প্রেবি/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন