আজ মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ ইং

হাইকোর্টের রায় ও নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সিলেটে বেলার সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৩ ২০:০০:০৮

সিলেট :: ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রোমোটিং জাস্টিস শিরোনামে কমিউনিটি কনসালটেশন সভা করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। আজ রবিবার দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নগরের একটি রেস্তোরাঁয় বিভিন্ন মামলায় হাইকোর্টের রায় ও নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রথম পর্বে ‘অবৈধভাবে মজুমদারীদিঘী ভরাট রোধে আদালতের আদেশ বাস্তবায়ন’ ও ২য় পর্বে ‘সিলেটের ৬ উপজেলায় অবৈধভাবে স্টোন ক্রাশার মেশিন স্থাপন ও পরিচালনা রোধে আদালতের আদেশ ও বাস্তবায়ন’ বিষয় নিয়ে আলোচনা হয়।

মুক্ত আলোচনায় বক্তার মজুমদারীদিঘী ভরাট ও স্টোন ক্রাশার মেশিনের কারণে বিভিন্ন ক্ষয়ক্ষতির কথা তুলে ধরেন। এছাড়াও এসব বিষয়ে হাইকোর্টের রায় ও নির্দেশনা বাস্তবায়নের জন্য নিজেদের মতামত ব্যক্ত করেন।

দুই পর্বের আলোচনায় অংশ নেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্ল্যাহ শহিদুল ইসলাম, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট শাখার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বেলার সিলেট বিভাগীয় সমন্বয়ক শাহ্ শাহেদা আখতার।

এছাড়াও সিলেট নগরের মজুমদারী এলাকার বাসিন্দা, সিলেটের বিভিন্ন উপজেলার বেলার নেটওয়ার্কিং মেম্বার, শিক্ষার্থী, আইনজীবী, সমাজকর্মী, এনজিওকর্মী, গণমাধ্যমকর্মী, শিক্ষকসহ উপরোক্ত ২টি সমস্যায় ক্ষতিগ্রস্থ মানুষজন উপস্থিত ছিলেন সভায়।

মুক্ত আলোচনা শেষে সবার মতামতের ভিত্তিতে বিভিন্ন মামলায় হাই কোর্টের রায় ও নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরবর্তীতে এই সিদ্ধান্তে আলোকে মাঠ পর্যায়ে কাজ করা হবে বলে জানান বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির সিলেট বিভাগীয় সমন্বয়ক শাহ্ শাহেদা আখতার।

সিলেটভিউ২৪ডটকম/১৩ অক্টোবর ২০১৯/ প্রেবি/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন