আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

১৭ পদাতিক ডিভিশনে অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিপূরণ আদায়ের দাবীতে খাদিমপাড়ায় সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৬ ১৯:৫৭:১১

সিলেট :: সিলেট সদর উপজেলার খাদিমপাড়া ইউনিয়নের মুরাদপুর বাজারস্থ হাজিরাই, আমধরপুর, হাতিমনগর মৌজার আওতাধিন ১৭ পদাতিক ডিভিশনের সেনানিবাস স্থাপনের জন্য অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিগ্রস্ত মালিকগণ তাদের ক্ষতিপূরণের টাকা আদায়ের লক্ষ্যে ফুঁসে উঠছে। এরই অংশ হিসেবে ক্ষতিগ্রস্ত ভুমি মালিকদের নিয়ে ইতিমধ্যে অধিগ্রহনকৃত ভূমির ক্ষতিপূরণ প্রাপ্তি ও অধিকার বাস্তবায়ন কমিটি গঠনের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি অব্যাহত রেখেছে।

স্থানীয় সূত্র জানায়, এল.এ মামলা নং-০১/২০১৩-১৪ এর অধীনে ১৭ পদাতিক ডিভিশনের সেনানিবাস স্থাপনের জন্য খাদিমপাড়ার মুরাদপুর বাজারস্থ হাজিরাই, আমধরপুর, হাতিমনগর মৌজার কৃষি জমি সহ প্রায় পনের শত একর ভূমি অধিগ্রহণ করে। এ অধিগ্রহনকৃত ভূমির মিসকেস নং ১৭/১৫, ৩৬/১৫, ৩৭/১৫, ১২/১৭. ২৫/১৬ রায় পাওয়ার পর ক্ষতিগ্রস্ত ভূমি মালিকগণ ভূমি হুকুম দখল কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), জেলা প্রশসক সিলেট এর নিকট বার বার যোগাযোগ করেও ক্ষতিপূরণের কোন টাকা আজ অবধি পান নাই। এমতাবস্থায় মালিকগণ চরম মানবেতর জীবন যাপন করছেন। তাদের ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত এসব ভূমি মালিক গত দু’বছর যাবৎ সরকারের বিভিন্ন মহলের সাথে যোগাযোগ করে কোন প্রতিকার না পেয়ে এলাকাবাসীকে সাথে নিয়ে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দিয়েছেন।

গত ২০ সেপ্টেম্বর এলাকার সর্বস্তরের বিশেষ করে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের নিয়ে হাজী মোঃ আজমল আলীকে সভাপতি, মোঃ নিজাম উদ্দিনকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট অধিগ্রহনকৃত ভূমির ক্ষতিপূরণ প্রাপ্তি ও অধিকার বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।

বৃহত্তর দাবী আদায়ের লক্ষ্যে নবগঠিত কমিটির মাধ্যমে এলাকাভিত্তিক গণসংযোগ, মানববন্ধন, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি প্রেরণ, ডিসি অফিস ঘেরাও সহ অনশন কর্মসূচি পালন করা হবে। অচিরেই ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ক্ষতিপূরনের টাকা প্রদানের জন্য সংশ্ল্ষ্টি কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানান তারা।

সিলেটভিউ২৪ডটকম/১৬ অক্টোবর ২০১৯/প্রেবি/জেএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন