আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ‘লবণ গুজব’: প্রশাসনের কঠোর তৎপরতায় স্বস্তি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১৯ ১৯:৪৩:৪২

জ্যেষ্ঠ প্রতিবেদক :: ধীরে ধীরে কমে আসছে পেঁয়াজের দাম। স্বস্তি বাড়ছে সাধারণ মানুষের। ঠিক এরকম অবস্থায় সিলেটে একটি চক্র গুজব ছড়িয়ে বাড়িয়ে দেয় লবণের মূল্য। তবে এ গুজব ঠেকাতে শুরু থেকেই কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। ফলে গুজব ছড়ানো চক্রের তৎপরতা বেশি দূর আগাতে পারেনি।

জানা গেছে, কাল সোমবার (১৮ নভেম্বর) দুপুরের পর থেকে সিলেটের বিভিন্ন স্থানে লবণের মূল্য বাড়িয়ে দেয় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বাজারে প্রতি কেজি লবণের সর্বোচ্চ খুচরা মূল্য ৩০ থেকে ৩৫ টাকা। কিন্তু গুজব ছড়িয়ে সেই লবণ প্রতি কেজি ৪০ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি করা হয় বিভিন্ন স্থানে।

সিলেটের জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিশ্বনাথসহ বিভিন্ন স্থানে ‘লবণ সংকটের’ কথা বলে দাম বাড়িয়ে দেয় একটি চক্র। এছাড়া সিলেট নগরীর বন্দরবাজার, কাজীরবাজার, আম্বরখানা, শাহপরান, সুবিদবাজার, আখালিয়া প্রভৃতি স্থানে বেশি দামে লবণ বিক্রি হতে দেখা যায়।

এই গুজবের বিরুদ্ধে সোমবার সন্ধ্যার পর থেকে তৎপরতা শুরু করে প্রশাসন। বিভিন্ন স্থানে শুরু হয় অভিযান। এ অভিযান চলে আজ মঙ্গলবারও।

জানা গেছে, সোমবার দিবাগত রাত ১০টার দিকে বিশ্বনাথ উপজেলা সদরে মাইকিং করে প্রশাসন। তারা জানায়, লবণের দাম বাড়েনি, কেউ যাতে বিভ্রান্ত না হন। এছাড়া বিভিন্ন দোকানে গিয়ে বেশি দামে লবণ বিক্রি না করতে হুঁশিয়ারিও দেয় উপজেলা প্রশাসন।

সোমবার রাত ৯টার দিকে ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও বাজারে অভিযান চালায় পুলিশ। অভিযানে লবণে অতিরিক্ত মূল্য রাখায় তাজরুল ইসলাম নামের এক ব্যক্তিকে আটক করা হয়।

সিলেট নগরীর কালিঘাটে বাড়তি দামে লবণ বিক্রি হচ্ছে এমন তথ্যে সোমবার রাতে অভিযান চালায় পুলিশ। অভিযানে প্রায় এক হাজার কেজি লবণভর্তি ভ্যান জব্দ করা হয়। এ সময় বেশি দামে লবণ বিক্রির দায়ে এক ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, আজ মঙ্গলবার সকালে নগরীর কাজীটুলা, আম্বরখানা ও শাহী ঈদগাহর ৫টি দোকানকে বেশি দামে লবণ বিক্রি করায় জরিমানা করে ভোক্তা অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়। কাজীটুলার জনতা স্টোরকে ৩ হাজার টাকা, শাহী ঈদগাহে বেগম স্টোরকে ৩ হাজার, ধানসিঁড়ি রুবেল স্টোরকে ২০ হাজার টাকা, আব্দুল্লাহ স্টোরকে ৭ হাজার ও আম্বরখানার ফরিদ স্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মূল্যতালিকা না থাকায় শাহপরান এলাকায় সাফা স্টোরকে ৪ হাজার টাকা ও অলক স্টোরকে দেড় হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফয়জুল্লাহ জানান, গুজব ছড়িয়ে বেশি দামে পণ্য বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, লবণ, পেঁয়াজসহ বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে মঙ্গলবার অভিযানে নামেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অভিযানে বেশি দামে পণ্য বিক্রি করায় তিনটি দোকানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে মেয়র আরিফ হুঁশিয়ারি দিয়ে বলেন, যারা লবণ, পেঁয়াজ বা অন্য কোনো নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেশি রাখবে, তাদেরকে ছাড় দেওয়া হবে না।

এদিকে, গুজবের বিরুদ্ধে পুলিশ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন সিলেট নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা। তিনি বলেন, যারা গুজব ছড়াবে, তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, সিলেটে লবণ নিয়ে যে গুজব ছড়িয়েছিল, তা প্রশাসনের কঠোর অবস্থানের কারণে বেশি দূর ছড়ায়নি। প্রশাসন তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ শুরু করায় গুজব রটনাকারীরা চুপসে যায়। ফলে বাজারে লবণের মূল্যও স্বাভাবিক হয়ে আসে। মঙ্গলবার সিলেটের বিভিন্ন স্থানে নির্ধারিত মূল্যেই লবণ বিক্রি হতে দেখা গেছে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ নভেম্বর ২০১৯/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন