আজ সোমবার, ০৬ জুলাই ২০২০ ইং

দায়িত্ব পেলে তারুণ্যকে প্রাধান্য দেবেন নাদেল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০১ ০০:১৮:১১

জ্যেষ্ঠ প্রতিবেদক :: ছাত্রলীগের রাজনীতি দিয়ে ধীরে ধীরে ওঠে এসেছেন শফিউল আলম চৌধুরী নাদেল। বর্তমানে পালন করছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব। শিগগিরই অনুষ্ঠিতব্য সম্মেলনে মহানগর আওয়ামী লীগে সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছে নাদেলের নাম।

সিলেটভিউ’র সাথে আলাপকালে তিনি নিজেও বলেছেন, দায়িত্ব দেওয়া হলে তিনি ‘যথাযথভাবে’ পালনের চেষ্টা করবেন। একইসাথে দায়িত্ব পেলে দলে তরুণদের প্রাধান্য দেওয়ার কথাও বলেছেন তিনি।

জানা গেছে, স্কুলজীবনেই ছাত্রলীগের সাথে জড়িত হন শফিউল আলম নাদেল। ১৯৮৬ সালে তিনি নিজের স্কুল সিলেট শহর স্কুল (বর্তমানে সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়) ছাত্রলীগের সভাপতি হন। পরবর্তীতে সিলেট সরকারি কলেজ এবং এমসি কলেজে পড়াকালীন ছাত্রলীগের রাজনীতি করেন তিনি। পরে সিলেট জেলা ছাত্রলীগের আহবায়ক কমিটির সদস্য হন নাদেল।

শফিউল আলম নাদেল সিলেটভিউকে জানান, ১৯৮৭ সালে তিনি এমসি কলেজ ছাত্রলীগের কার্যকরী কমিটির সদস্য হন। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত জেলা ছাত্রলীগের কার্যকরী কমিটির সদস্য ছিলেন। ১৯৯৩ সালে তিনি সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন। পরে ১৯৯৭ সালে হন সভাপতি।

ছাত্রলীগের রাজনীতি শেষে সরাসরি আওয়ামী লীগের রাজনীতিতে জড়ান নাদেল। ছাত্রলীগের জেলা শাখায় রাজনীতি করলেও আওয়ামী লীগের মহানগর শাখায় যুক্ত হন তিনি। মহানগর আওয়ামী লীগে প্রথমে শিক্ষাবিষয়ক সম্পাদক হন নাদেল।

সিলেটভিউকে নাদেল জানান, ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত সিলেট মহানগর আওয়ামী লীগে শিক্ষাবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর তিনি সাংগঠনিক সম্পাদক হন। ২০১১ সালের নভেম্বর থেকে এখন অবধি এ দায়িত্ব পালন করে আসছেন তিনি।

জানা গেছে, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন আগামী বৃহস্পতিবার আলিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনের মাধ্যমে উভয় শাখায় নতুন নেতৃত্ব আসতে পারে বলে গুঞ্জন রয়েছে।

শফিউল আলম নাদেল এ সম্মেলনে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে আসতে চাইছেন। এ পদে দায়িত্ব পেলে তিনি মহানগরের আওতাধীন বিভিন্ন শাখায় মেধাবী ও তরুণ নেতৃত্বকে সামনে নিয়ে আসতে চান।

তিনি সিলেটভিউকে বলেন, ‘আমাদের মাননীয় সভানেত্রী যদি আমাকে দায়িত্ব দেন, তবে আমি তা নিষ্ঠার সাথে পালনের চেষ্টা করবো। দায়িত্ব পেলে মহানগর আওয়ামী লীগের বিভিন্ন ওয়ার্ডে তরুণ ও মেধাবীদের সম্পৃক্ত করবো। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, তাদেরকে প্রাধান্য দেব। এছাড়া সিলেটে দলের স্থায়ী কোনো কার্যালয় নেই। এ বিষয়েও নজর দেব।’

দীর্ঘদিন ধরে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগে কোনো কমিটি নেই। ছাত্রলীগ থেকে আওয়ামী লীগে আসা নাদেল সিলেট ছাত্রলীগের বর্তমান পরিস্থিতি দেখে ‘ব্যথিত’। তিনি দায়িত্ব পেলে ছাত্রলীগের বিষয়েও ‘ভূমিকা’ রাখতে চান।

জানা গেছে, শফিউল আলম নাদেল রাজনীতির বাইরে ক্রীড়াঙ্গনের সাথেও জড়িত। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক, ছিলেন সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকও। এছাড়া সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহসভাপতির দায়িত্বও পালন করছেন নাদেল।

এদিকে, রাজনীতি করতে গিয়ে বিভিন্ন সময় কারাবরণও করেছেন নাদেল। স্বৈরাচারবিরোধী আন্দোলন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাহানারা ইমামের নামে হল নামকরণ নিয়ে মুক্তিযুদ্ধবিরোধী শক্তির পাঁয়তারা প্রতিহত করার আন্দোলনে ভূমিকা রাখেন তিনি।

সিলেটভিউ২৪ডটকম/১ ডিসেম্বর ২০১৯/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন