আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ধূলায় ধূসর সিলেট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৮ ১৪:৪৪:৩৩

নিজস্ব প্রতিবেদক :: শীত মৌসুমের শুষ্ক আবহাওয়া ও উন্নয়ন কাজের কারণে সিলেট নগরীতে ধূলাবালিতে বিপর্যস্ত নাগরিক জীবন। অতিরিক্ত ধূলার কারণে রাস্তায় চলাচল করা সাধারণ মানুষজনকে পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে। পাশাপাশি বাড়ছে স্বাস্থ্য ঝুঁকিও। বিভিন্ন উন্নয়ন কাজের মধ্যে সমন্বয় না থাকা মাত্রাতিরিক্ত ধূলাবালির অন্যতম কারণ বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শীতকাল আসার সাথে সাথে সিলেটের বেশির ভাগ সড়ক যেন ধূলার রাজ্যে পরিণত হয়েছে। একদিকে শুষ্ক আবহাত্তয়া অন্যদিকে বিভিন্ন সংস্থার উন্নয়ন কাজ চলতে থাকায় যেন ধুলার নৈরাজ্যে পরিণত হয়েছে। অসহনীয় ধুলার কারণে নগরীর জিন্দাবাজার, নয়াসড়ক, কুমারপাড়া, চৌহাট্টা, আম্বরখানা, জেলরোড, বন্দরবাজারসহ প্রধান প্রধান সড়কে চলাচল করা মানুষকে পড়তে হচ্ছে চরম বিপাকে।

বিভিন্ন উন্নয়ন কাজের মধ্যে সমন্বয় না থাকা ও নাগরিক স্বাস্থ্যের প্রতি উদাসীন থাকার কারণেই নগরজুড়ে মাত্রাতিরিক্ত ধুলাবালি সৃষ্টি হচ্ছে মনে করছেন নগরবাসী।

অতিরিক্ত ধূলাবালির কারণে যেমন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে নগরবাসী, তেমনি শ্বাসকষ্ট, চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হত্তয়ার আশঙ্কা বাড়ছে।

ধূলায় অতিষ্ট জিন্দাবাজারের এক ব্যবসায়ী বলেন, সিটি কর্পোরেশনের অপরিকল্পিত কাজের জন্য নগরীতে এতো ধুলা সৃষ্টি হচ্ছে। এনিয়ে নগরবাসী দুর্ভোগ পোহালেও কোন পদক্ষেপ গ্রহণের প্রয়োজন মনে করছেন না সিলেট সিটি কর্পোরেশন।

এ নিয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

সিলেটভিউ২৪ডটকম/৮ ডিসেম্বর ২০১৯/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন