আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

জালালপুর উচ্চ বিদ্যালয়ে তিনদিন ব্যাপী বইমেলা ও পিঠা উৎসব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১৫ ১৪:৩১:৩০

সিলেট :: 'শিক্ষিত জাতি গঠনে আমাদের ছোট্ট প্রয়াস' এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে শহীদ বুদ্ধিজীবি দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে তিন দিন ব্যাপি বইমেলা ও পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। টানা তৃতীয়বারের মতো এবারও এই বইমেলা পিঠা উৎসবের আয়োজন করেছে সামাজিক সংগঠন ভোরের আলো সমাজ কল্যাণ সংস্থা।

জালালপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এই বইমেলা ও পিঠা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। জালালপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মুক্তার হোসেন সাইস্তার সভাপতিত্ত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও রাজনীতিবিদ নেসারুল হক চৌধুরী বুস্তান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জনপ্রিয় বন্ধু লাইব্রেরির সত্ত্বাধিকারী এম এ মিলন, বিশিষ্ট কবি আখলাকুল আম্বিয়া বাতিন, ভোরের আলো সমাজ কল্যাণ সংস্থার সম্মানিত উপদেষ্ঠা মাশহুদুর রহমান শাওন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম বইমেলা অনুষ্ঠিত হয়েছিল ১৯৬৫ সালে তৎকালীন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি)। এটি ছিল মূলত শিশু গ্রন্থমেলা, যার আয়োজন করেছিলেন কথাসাহিত্যিক সরদার জয়েনউদদীন। তিনি একসময় বাংলা একাডেমিতে চাকরি করতেন। এরপর আরো বড় আয়োজনে গ্রন্থমেলা করার সুযোগ খুঁজতে থাকেন তিনি। ১৯৭০ সালে নারায়ণগঞ্জ ক্লাবের সহযোগিতায় নারায়ণগঞ্জে একটি গ্রন্থমেলার আয়োজন করেন তিনি। এই মেলায় আলোচনা সভারও ব্যবস্থা ছিল যাতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৎকালীন প্রধান অধ্যাপক মুহাম্মদ আব্দুল হাই, শহীদ অধ্যাপক মুনীর চৌধুরী ও সরদার ফজলুল করিম।

সিলেটভিউ২৪ডটকম/১৫ ডিসেম্বর ২০১৯/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন