আজ বুধবার, ১২ অগাস্ট ২০২০ ইং

আতিয়া মহল : অপারেশন টোয়াইলাইট'র তিন বছর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৫ ২১:৫৪:৪২

ইদ্রিছ আলী :: আলোচিত সিলেটের আতিয়া মহলে চালানো জঙ্গিবিরোধী অভিযান টোয়ালাইটসের তিন বছর পূর্ণ হল ২৪ মার্চ। সব মিলিয়ে পাঁচদিনের শ্বাসরুদ্ধকর এই অভিযানে প্রাণ হারায় চার জঙ্গি, সেই সাথে প্রাণ হারান আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যসহ ১১ জন।

বিস্ফোরণে আহত হয়েছিলেন র‌্যাব, পুলিশ, সাংবাদিকসহ অনেকেই। আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান এবং অভিযান চলাকালে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়েরকৃত দুটি মামলা তদন্ত করে গত বছর ৮ সেপ্টেম্বর চার্জশিট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এতে বিস্ফোরণে নিহত জঙ্গি মর্জিনার স্বজন আর্জিনা, মর্জিনার ভাই জহুরুল হক ওরফে জসিম এবং হাসান নামের আরেক জঙ্গিকে অভিযুক্ত করা হয়েছে। 
সিলেট নগরীর দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় আতিয়া মহলে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয়ে প্রথমে ভবনটি ঘেরাও করে সিলেট মহানগর পুলিশ। কিন্তু জঙ্গিদের শক্ত অবস্থান আঁচ করতে পারায় অভিযানে ঢাকা থেকে আসে সিআইডির বিশেষ বাহিনী ‘সোয়াট’ দল। কিন্তু চূড়ান্ত অভিযানে অংশ নেন বাংলাদেশ সেনাবাহিনীর কমান্ডোরা। চৌকষ সেনা সদস্যরা সেই অভিযানের নাম দেন ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযান শেষে আতিয়া মহল থেকে চার জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়। আর কমান্ডোদের অভিযান চলাকালে আতিয়া মহলের পাশেই একটি সড়কে দুই দফা বোমা বিস্ফোরণে র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালকসহ ৭ ব্যক্তির মৃত্যু হয়। আহত হন অনেকে।
এ বিষয়ে এসএমপি উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, ২০১৭ সালের ২৫ মার্চ দক্ষিণ সুরমার আতিয়া মহলে জঙ্গি অভিযানে  র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লে. কর্নেল আবুল কালাম আজাদ,  পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম ও  চৌধুরী মোহাম্মদ আবু কায়ছরসহ সাতজন নিহত হন। ৫ দিন ব্যাপী শ্বাসরুদ্ধকর জঙ্গিবিরোধী অভিযান ও বোমা বিস্ফোরণের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছিল এসএমপির মোগলাবাজার থানায়। বর্তমানে মামলা দুটি বিচারাধীন আছে।
সিলেটভিউ২৪ডটকম/২৫ মার্চ ২০২০/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন