আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ডাক্তারদের নিরাপত্তায় ফেইসশিল্ড বানালো সাইবারনেটিক্স রোবো একাডেমী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৬ ১৬:৫৬:৪৮

 সাকলিন হক :: করোনা ভাইরাস মোকাবেলায় গোটা বিশ্বের মত আমাদের দেশেও নানান ধরণের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ অব্যাহত রয়েছে। বর্তমান সময়ে ইউরোপ-আমেরিকার মত উন্নত দেশগুলো রীতিমত হিমশিম খাচ্ছে প্রাণঘাতী এ ভাইরাস দমনে। এমন অবস্থায় উন্নয়নশীল দেশের তালিকাভুক্ত বাংলাদেশেও রয়েছে ভাইরাস সনাক্তকারী কিটসহ আক্রান্ত রোগীদের সেবা প্রদানে চিকিৎসকদের প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতি। বৈশ্বিক এ দুর্যোগের সাথে লড়াইয়ে প্রতিটি দেশে সরকারের পাশাপাশি দল, মত, ধর্ম, জাতি, বর্ণ নির্বিশেষে সবাই এগিয়ে আসছেন একযোগে । এছাড়া সংকট নিরসনে দেশে সেবা প্রদানকারী চিকিৎসকদের জন্য পর্যাপ্ত পিপিই সরবরাহে কিছু সংস্থা এবং ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান পিপিই তৈরি করছে।

দেশ তথা মানব সভ্যতার এমন ক্রান্তিকালে এগিয়ে আসলো সিলেটের রোবো প্রশিক্ষন ও বিজ্ঞান ভিত্তিক উদ্ভাবন কেন্দ্র 'সাইবারনেটিক্স রোবো একাডেমী' এবং 'ক্রাক্স' । বুধবার প্রতিষ্ঠানটির নিজস্ব উদ্যোগে তৈরি করা হলো প্রায় ১০০ টি ফেইসশিল্ড যা ব্যবহৃত হবে আক্রান্ত রোগীর সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স অথবা স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা নিশ্চিতে ।

ওএইচপি শিট (স্বচ্ছ প্লাস্টিক), পিভিসি শিট এবং ইলাস্টিক (কাপড়ে ব্যবহৃত) দিয়ে তৈরি এসব ফেইসশিল্ড বা প্লাস্টিকের তৈরি আচ্ছাদনকারী মুখোশ ভাইরাসের সংক্রমণ থেকে চিকিৎসকের নাক-মুখ সুরক্ষিত রাখতে সহায়তা করে। তাই ভাইরাস আক্রান্ত রোগীকে সেবা প্রদানে চিকিৎসকদের পিপিই (পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট) এর পাশাপাশি প্রয়োজন হয় এই ফেইসশিল্ডের।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোতে জরুরি অবস্থায় যেখানে চিকিৎসকদের পর্যাপ্ত পরিমাণ পিপিই সরবরাহে ভোগান্তি পোহাতে হচ্ছে সেখানে এ ধরণের ফেইসশিল্ড অনেকটা দুর্লভ। তবে স্বল্প টাকার কিছু সরঞ্জাম এবং অল্প প্রয়াসেই তৈরি করা যায় সেবা প্রদানে চিকিৎসকদের রক্ষা কবজ হিসেবে বহুল ব্যবহৃত এসব ফেইসশিল্ড।

এ ব্যাপারে 'সাইবার রোবো একাডেমী' এবং 'ক্রাক্স' -এর ম্যানেজিং ডাইরেক্টর এবং CTO সৈয়দ রেজওয়ানুল হক নাবিল সিলেটভিউ-কে জানান, করোনা ভাইরাস পরিস্থিতির কারণে অনেক ডাক্তারদের ফেইসশিল্ড দরকার। পিপিই-এর সাথে এটাও নাকি ডাক্তারদের সুরক্ষার ক্ষেত্রে অনেক দরকারী। তাই আমি আর আমার সহকর্মী হাসান এগুলো তৈরী করি। এটা তৈরী করার উদ্দেশ্য যেন এমন বিপদগ্রস্থ অবস্থায় ডাক্তারদের সুবিধার্থে যে কেউ এটা তৈরী করতে পারে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ মহামারি মোকাবেলা সম্ভব।

তিনি আরও বলেন, অনেকেই এগুলো আরও বেশি পরিমাণে বানিয়ে দিতে বলছেন যা আমাদের একার পক্ষে সম্ভব না। আমরা প্রোডাকশন বা বিক্রির উদ্দেশ্যে এগুলো তৈরি করিনি। এছাড়া এখন আমরা ভাইরাস মোকাবেলায় প্রয়োজনীয় আরও কিছু সরঞ্জাম যেমন- মোটরাইজড মাস্ক ইত্যাদি তৈরির চেষ্টা চালাচ্ছি যা স্বল্প ব্যয়ে তৈরি করা যাবে। 

সিলেটভিউ২৪ডটকম/২৬ মার্চ ২০২০/সাকলিন

শেয়ার করুন

আপনার মতামত দিন