আজ বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০ ইং

সিলেটে বাড়ছে ‘ডিসইফেকশন টানেল’র চাহিদা, আরও ৪ মার্কেটে স্থাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০২ ১৬:৩১:১৭

ছবি : মো. মোজাম্মেল হক

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে সিলেটে দুই মাসের অধিক সময় বন্ধ থাকার পর গত ৩১ মে খুলেছে অফিস, ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। শুরু থেকেই প্রতিষ্ঠানগুলোতে সংক্রমণ রোধে জীবাণুনাশক সামগ্রী ব্যবহারের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই পরামর্শ মেনে সিলেটে সব সময় মানুষ যাতায়াত করে এমন সরকারি-বেসরকরি অফিস-ব্যবসা প্রতিষ্ঠানের প্রবেশপথে জীবাণুমুক্তকরণ টানেল স্থাপনে আগ্রহী হচ্ছেন কর্তৃপক্ষরা। এতে করে সিলেটে জীবাণুনাশক (ডিসইনফেকশন) টানেল বা বুথ স্থাপন বাড়ছে।

এ পর্যন্ত সিলেট নগরের ৫টি বড় মার্কেটে বসানো হয়েছে এ টানেল।  এছাড়াও সিলেট জেলা পুলিশ সুপারের কার্যালয়সহ ১১টি থানায় এমন টানেল বসানো হয়েছে।

জানা গেছে, সিলেটের ব্লু-ওয়াটার শপিং সিটিতে প্রথমবারের মতো বসানো হয় করোনাভাইরাস প্রতিরোধক ‘ডিসইনফেকশন টানেল’। সিলেটে করোনা প্রদুর্ভাবের শুরুতেই এ শপিং মলে ‘ডিসইনফেকশন চেম্বার’ বসানোর সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। মাসখানেক আগে  ব্লু-ওয়াটারের পেছনের গেইটে বসানো হয় প্রথম ‘ডিসইনফেকশন টানেল’টি। বসানোর পর থেকেই ব্যবহৃত হচ্ছে। পরে গত সপ্তাহে সম্মুখ গেইটেও বসানো হয় আরেকটি। সেটিও গত ৩০ মে থেকে ব্যবহার করা হচ্ছে।

এদিকে, ব্লু-ওয়াটারে বসানোর পর থেকে জীবাণুনাশক (ডিসইনফেকশন) টানেল বা বুথ স্থাপন বাড়ছে সিলেটে। গত ২-৩ দিনে সিলেটে আরও ৪টি শপিং মলে বসানো হয়েছে এমন বুথ।  সেগুলো হচ্ছে আল-হামরা, কাকলি, মিলেনিয়াম ও সিটি সেন্টার।

এছাড়াও করোনাভাইরাস হতে পুলিশ সদস্য এবং জনসাধারণকে সুরক্ষিত রাখতে সিলেটের পুলিশ সুপার কার্যালয়সহ ১১টি থানায় সয়ংক্রিয় ডিসইনফেকশন টানেল স্থাপন করেছে সিলেট জেলা পুলিশ। পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম-এর পরিকল্পনা ও উদ্যোগে গতকাল সোমবার (১ জুন) এগুলো স্থাপন করা হয়।

উল্লেখ্র, দিন দিন করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় জীবাণুনাশক টানেল ও থার্মাল স্ক্যানার বসানোর তাগিদ দিচ্ছে বিভিন্ন মন্ত্রণালায় ও সরকারি অফিস। ইতোমধ্যে জীবাণুনাশক টানেল বসানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠিও দিয়েছে।
এর আগে সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই নির্দেশনায় সরকারি অফিসে জীবাণুনাশক টানেল ও থার্মাল স্ক্যানার বসাতে বলা হয়।


সিলেটভিউ২৪ডটকম / ২ জুন, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   সিলেটে মরণব্যাধির মরণকামড়, একদিনে রেকর্ড সংখ্যক ‘পজেটিভ’
  •   করোনা: জুলাইয়ের প্রথম দিনে সিলেটে শনাক্ত ২৪৭
  •   করোনায় চ্যালেঞ্জ নিলো জালালাবাদ এসোসিয়েশন, সহায়তা কামনা
  •   সাবেক ছাত্রনেতা জুবেরের করোনা পজেটিভ, সাংবাদিক সহোদর কোয়ারেন্টাইনে
  •   নিখোঁজ ঢাকায়, উদ্ধার সিলেটে, ২ মানবপাচারকারী আটক
  •   সিলেটে ওয়ার্ড সচিবের নামে ফেইক আইডি, থানায় জিডি
  •   সিলেটসহ সারাদেশে বাসা-বাড়িতে গ্যাস সংযোগের সুখবর আসছে
  •   ওসমানী হাসপাতালের পরিচালকের মহানুভবতায় অসহায় বাবার স্বস্তি
  •   বিশ্বনাথে মামলা করে সন্তানদের নিয়ে ঘরছাড়া নিহতের স্ত্রী
  •   ওসমানীর ল্যাবে আরো ৮০ জন ‘করোনা পজেটিভ’