আজ বুধবার, ০৮ জুলাই ২০২০ ইং

করোনার ‘ইয়েলো জোনে’ সিলেট!

রেড, ইয়েলো ও গ্রিন- এই তিন জোনে ভাগ হচ্ছে পুরো দেশ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০৩ ১২:৪৬:২৬

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাস প্রতিরোধে সিলেটসহ পুরো দেশকে রেড, ইয়েলো ও গ্রিন- এই তিন জোনে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেসব এলাকায় করোনার সংক্রমণ বেশি সেসব এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হবে। ওই এলাকার লোকদের বাইরে বের হওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হবে এবং বাইরে থেকেও রেড জোনে লোকদের প্রবেশ সীমিত করার উদ্যোগ নেবে সরকার।
আর যেসব এলাকায় করোনার সংক্রমণ ‘রেড জোন’র চাইতে কম, সেসব এলাকাকে ‘ইয়েলো জোন’ হিসেবে চিহ্নিত করে আক্রান্তদের ঘরবাড়ি লকডাউন করে সংক্রমণের বিস্তার ঠেকানো হবে।

অন্যদিকে, যেসব এলাকায় এখনও করোনা রোগী পাওয়া যায়নি, ‘গ্রিন জোন’ হিসেবে চিহ্নিত করে সেসব এলাকায় যাতে বাইরের কেউ ঢুকতে না পারে সে ব্যবস্থা করা হবে।

এদিকে, ‘রেড-ইয়েলো-গ্রিন’ এর মধ্যে কোন জোনে সিলেটের অবস্থান- তা এখনও নির্ধারিত হয়নি। দ্রুত এ নিয়ে জরিপ প্রক্রিয়া শুরু হবে বলে জানালেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

তিনি আজ বুধবার (৩ জুন) সিলেটভিউ-কে বলেন, প্রক্রিয়াটা এখনু শুরু হয়নি, তবে দ্রুত শুরু হবে। জরিপটি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এবং সিলেট সিটি করপোরেশন ও পৌরপ্রশাসনের সহযোগিতায় করা হবে।
সিলেট ‘রেড-ইয়েলো-গ্রিন’ এর মধ্যে কোন জোনে পড়তে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্রিন হওয়ার তো সম্ভাবনাই নাই। তবে রেডও হবে না। কারণ- করোনাভাইরাস সংক্রমণ ঢাকা-নারায়ণগঞ্জ-চট্টগ্রাম থেকে এখনও কম আছে সিলেটে। তাই সিলেট অঞ্চল ‘ইয়েলো জোনে’ থাকারই সম্ভাবনা বেশি।

উল্লেখ্য, গত সোমবার (১ জুন) মন্ত্রিপরিষদ বিভাগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিদিন টেস্ট বাড়ছে, রোগীর সংখ্যাও বাড়ছে। এই প্রবণতা রোধ করতে হবে। এর জন্যই প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী আমরা একটা প্ল্যান (পরিকল্পনা) তৈরি করে দেবো। প্ল্যানটা এখানে নীতিগতভাবে আলোচনা হয়েছে। প্ল্যানটা সিটি করপোরেশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় মিলে বাস্তবায়ন করা হবে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী \'জোন\' ভাগ করা হবে। যে জোনে সবচেয়ে বেশি সংক্রমিত হবে, সেই এলাকাটি নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকবে। বিশেষজ্ঞরা যেভাবে পরামর্শ দেবেন আমরা সেভাবে কাজ করবো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, কোন এলাকা কোন জোনে পড়বে তা নির্ধারণ করবেন বিশেষজ্ঞরা।


সিলেটভিউ২৪ডটকম / ৩ জুন, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ড. এনামুল হক চৌধুরীর পিতার মৃত্যুতে সিলেট জেলা বিএনপির শোক
  •   বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টার পিতার মৃত্যুতে সিলেট মহানগর বিএনপির শোক
  •   ড. এনামের পিতার মৃত্যুতে খন্দকার মুক্তাদিরের শোক
  •   তৃতীয় লিঙ্গের মানুষদের সাহায্যার্থে শাবির ‘স্বপ্নোত্থান’র অনলাইন প্রতিযোগিতা
  •   সিলেটে করোনা আইসোলেশন সেন্টারে অক্সিজেন সিলিন্ডার প্রদান
  •   সিলেটে ফের মিললো এডিসের লার্ভা, করা হলো ধ্বংস
  •   বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টার পিতার মৃত্যুতে সিসিক মেয়রের শোক
  •   করোনায় মৃত্যু : বিএনপি নেতা ড. ইনামের পিতার দাফন হলো মানিকপীর টিলায়
  •   সিলেটে কিন্ডারগার্টেন স্কুল এসোসিয়েশনের মানববন্ধন অনুষ্ঠিত
  •   বালাগঞ্জ-ওসমানীনগরে স্বাস্থ্য সেবায় হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা