আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে বন্ধ পাথর কোয়ারি নিয়ে আসছে আন্দোলনের ডাক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-২৪ ১৮:২৮:১৩

সিলেট :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে অনুষ্টিত  ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশে বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেছেন, সিলেটের পাথর সংশ্লিষ্ট প্রান্তিক জনগোষ্টি কর্মহীন হয়ে ভয়াবহ খাদ্য সংকটের মুখোমুখি। কর্মহীন মানুষগুলো মানবেতর জীবন-যাপনের চরম সীমায় উপনীত। এ অঞ্চলের মানুষকে তাদের মৌলিক অধিকার রোজগার থেকে বঞ্চিত করার কারণে সৃষ্ট মানবিক  বিপর্যয়ে দায়ভার কে নেবে? তারা বলেন, স্বার্থান্বেষী মহল হীন স্বার্থ চরিচার্থ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের রাজনীতি বাঁধাগ্রস্ত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। একটি অঞ্চলের মানুষের কাজের অধিকার, ভাতের অধিকার কেড়ে নেওয়া মানে সে অঞ্চলের সরকারি অগ্রযাত্রাকে ব্যাহত করা। সিলেটের কোটি জনতা  মাফিয়া-সিন্ডিকেটের গণবিরোধী এ অপতৎপরতা রুখে দিতে যে  কোন ত্যাগ স্বীকারে প্রস্তত রয়েছে। বক্তারা আরো বলেন, নিজ  দেশে উন্নতমানের পাথর রেখে রাষ্ট্রীয় রিজার্ভের মুদ্রা অপচয় করে যারা নিম্নমানের পাথর আমদানীর নামে মুদ্রা পাচার করছেন এবং সরকারকে ভুল বার্তা দিয়ে সিলেটের পাথর কোয়ারী বন্ধ রেখে লাখো মানুষকে মানবেতর জীবনে বাধ্য করছেন। সময় এসেছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াবার।
 
সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, ছাতকসহ এ অঞ্চলের ১০ লক্ষাধিক জনগোষ্ঠীর জীবন জীবিকা রক্ষায় পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে মঙ্গলবার (২৪ নভেম্বর) গোয়াইনঘাট উপজেলার জাফলং পাথর কোয়ারির সন্নিকটে মামার বাজারস্থ পিউলি মাঠে বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের বিশাল জনসভায় বক্তারা এসব কথা বলেন।   
 
সভায় বক্তারা জাফলং, বিছনাকান্দি, ভোলাগঞ্জ, লোভা, উৎমা, শ্রীপুরসহ সংশ্লিষ্ট এলাকার যুগ যুগ ধরে পাথর আহরণের মাধ্যমে লাখ মানুষের কর্মসংস্থান পাথর কোয়ারি বন্ধের ফলে সৃষ্ট ভয়াবহ সংকটের কথা উল্লেখ করে বলেন, সিলেটের পাথর কোয়ারিতে পাথর আহরণ করে প্রান্তিক জনগোষ্ঠী বংশ পরম্পরায় জীবিকা নির্বাহ করে আসছে। আহরিত এ পাথরের রয়্যালটি বাবত সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব পেয়ে আসছিল। সিলেটের অর্থনীতির মূল চালিকা শক্তি পাথর আহরণ এবং বিপণন হঠাৎ করে বন্ধ করে দেয়ায় এক বছর ধরে সিলেটের উত্তরাঞ্চলের বৃহৎ জনগোষ্ঠী অবর্ণনীয় দুঃখ কষ্টে নিপতিত হয়েছে।

বক্তারা বলেন, সিলেটের পাথর কোয়ারী বন্ধ করে দেওয়ায় মানুষের জীবন জীবিকার উপর যে মারাত্মক দুর্বিসহ অবস্থার সৃষ্ট হয়েছে তা বর্ণনাতীত। একটি বৃহৎ অঞ্চলের ১০ লক্ষাধিক মানুষের প্রাচীন এ জীবিকা বন্ধ হওয়ায় এর অর্থনৈতিক ক্ষতি হাজার হাজার কোটি টাকা। প্রান্তিক লাখো মানুষের জীবিকা বঞ্চিত হওয়ার পাশাপাশি পাথর বিপননের সাথে সম্পৃক্ত ১০ সহস্রাধিক ব্যবসায়ী ঋণ খেলাপী হয়ে দেনা শোধ করতে না পেরে পলাতক জীবন যাপন করছেন। পাথর পরিবহনে সম্পৃক্ত হাজার হাজার ট্রাক ও ট্রাক্টর মালিক, শ্রমিক রোজগার বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। পাথরকে উপজীব্য করে গড়ে ওঠা স্থানীয় বিভিন্ন হাট বাজার ও বিপনী কেন্দ্রগুলোতে পন্য কেনা বেচা বন্ধ হয়ে যাওয়ায় হাজারো ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যেক্তা কঠিন ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন।
 
সভায় আগামিকাল বুধবার প্রধানমন্ত্রীর বরাবরে সিলেটের বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের মাধ্যমে কোয়ারী সচলের দাবিতে স্মারকলিপি প্রদান এবং ৩০ নভেম্বর সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মানবন্ধনের কর্মসূচি ঘোষণা করা হয়।    

বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ আয়োজিত বিক্ষোভ সভায় সংগঠনের ভারপ্রাপ্ত আহবায়ক আব্দুল জলিলের সভাপতিত্বে ও শাব্বির আহমদ ফয়েজ এবং গোয়াইনঘাট উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল আহমদের যৌথ পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় ট্রাক মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি  গোলাম হাদী ছয়ফুল।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ ও কাভর্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি ও জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের ইউনিয়নের সভাপতি আবু সরকার। সভায় স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট জীবিকা নির্বাহকারী ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মোঃ নুরুল আমিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম ফারুক, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক-ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি মোঃ আবদাল মিয়া, সিলেট জেলা সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ জাকারিয়া, সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি মোঃ রুনু মিয়া, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আমির উদ্দিন, সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক মোঃ মইনুল ইসলাম, কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, সিলেট জেলা ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক কার্যকরি সভাপতি মোঃ আব্দুস সালাম, কোম্পানীগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ইকবাল হোসেন, ব্যবসায়ী নেতা আঙ্গুর মিয়া, মইন উদ্দিন মিলন, কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক শওকত আলী বাবুল, ধোপাগুল স্টোন ক্রাশার মালিক সমিতির সহ সভাপতি সৈয়দ সালেহ আহমদ শাহনাজ, কোম্পানীগঞ্জ উপজেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি সিরাজুল ইসলাম, সিলেট জেলা ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- গোয়াইনঘাট উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সামছুল আলম, কোষাধক্ষ নজরুল শিকদার, জাফলং আওয়ামীলীগের আহবায়ক মিনহাজুর রহমান, জাফলং আওয়ামীলীগের সাবেক সভাপতি শাহ জাহান সিরাজ, মুজাম্মিল হোসেন মেনন, ইব্রহিম মেম্বার, আতাউর রহমান আতাই মেম্বার, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মাসুক আহমেদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্রে সাধারণ গোলাম সারোয়ার, ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক কামাল হোসেন, যুবলীগ নেতা শেরগুল ঘুষাই, রুবেল আহমেদ, রাজিব আহমেদ, ছাত্রলীগ নেতা ইউসুফ আহমদ, সাব্বির রহমান সাজন।

 সিলেটভিউ২৪ডটকম/ ২৪ নভেম্বর ২০২০/ জুনেদ





শেয়ার করুন

আপনার মতামত দিন