আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে সেমিনার: করোনায় মারা গেছেন কাস্টমসের ৭ কর্মকর্তা-কর্মচারী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-২৬ ১৫:০৬:১৪

জ্যেষ্ঠ প্রতিবেদক :: নানা আয়োজনে সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সকালে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট কার্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে জানানো হয়, করোনাকালে দায়িত্ব পালন করতে গিয়ে কাস্টমসের ৭ জন কর্মকর্তা ও কর্মচারী প্রাণ হারিয়েছেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার মোহাম্মদ আহসানুল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন বর্ডার গার্ড বাংলাদেশের সিলেট সেক্টরের কমান্ডার কর্ণেল মোহা. আমিরুল ইসলাম, বাংলাদেশ ব্যাংক সিলেট কার্যালয়ের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম, সিলেট কর অঞ্চলের কর কমিশনার মো. সাইফুল হক, সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. রমা বিজয় সরকার, বিজিবির ৪৮ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি চন্দন সাহা প্রমুখ।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের অতিরিক্ত কমিশনার মো. রাশেদুল আলম। শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা মঞ্জুর আহমেদ।

এ বছর ‘কাস্টমস বোলসটেরিং রিকোভারি, রিনোয়াল এন্ড রিসাইলেন্স ফর এ সাসটেইনেবল সাপ্লাই চেইন’ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন করা হচ্ছে।

সেমিনারে বক্তারা বলেন, কাস্টমস ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির সফল প্রয়োগ, আধুনিক ও স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা, উদ্ভাবনী পদ্ধতির প্রয়োগ এবং আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ অংশীজনের পারস্পরিক মিথষ্ক্রিয়ায় বৈশ্বিক করোনার প্রভাবকে মোকাবেলা করে শক্তিশালী অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কাস্টমস তথা রাজস্ব বিভাগ তার সামগ্রিক প্রচেষ্টায় অর্থনীতির ক্ষতি পুষিয়ে নতুনভাবে ব্যবসা-বাণিজ্যের প্রসার ও বৃদ্ধি এবং টিকে থাকার লড়াইয়ের মাধ্যমে টেকসই বিতরণ ব্যবস্থা নিশ্চিত করবে।

বক্তারা আরও বলেন, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও দেশে কাস্টমসের কার্যক্রম বন্ধ ছিল না। এ সময়ে ‘ফ্রন্টলাইনার’ হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে কাস্টমসের ৭ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে -০১

শেয়ার করুন

আপনার মতামত দিন