আজ বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং

সিলেটে বিশে সীমাবদ্ধ নয় মুসল্লি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১৩ ২৩:৪৮:৩৩

(ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলাকালে সরকার নির্দেশনা দিয়েছে- সিলেটসহ সারা দেশে ২০ জন মুসল্লি মসজিদে নামাজ আদায় করতে পারবেন। তারাবিহের নামাজও এই নির্দেশের আওতায়। তবে সিলেটে বিশে সীমাবদ্ধ নয় মুসল্লির সংখ্যা। নগরী থেকে শুরু করে শহরতলি, সব জায়গার মসজিদেই তারাবিহের নামাজে ছিলেন বিশের অধিক সংখ্যক মুসল্লি।  

এই বিষয়ে মুসল্লিরা বলছেন- স্বাস্থ্যবিধি মেনেই তারা মসজিদে আসছেন। তবে বিশে সীমাবদ্ধ থাকার নির্দেশনা মানা কঠিন। কারণ- সারা বছরে ধর্মীয় ভাবাবেগের একটিমাত্র মাস আসে রমজান। সে রমজানে মসজিদে গিয়ে তারাবিহের নামাজ আদায় না করতে পারলে তৃপ্তি মিটে না।    

করোনা পরিস্থিতিতে পবিত্র রমজানে তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন বলে নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়ে, মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নেবেন। তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন এবং জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশ নেবেন।

কিন্তু সিলেটের মসজিদগুলোতে এবারের রমজানের প্রথম তারাবিহের নামাজে (মঙ্গলবার) উল্লেখযোগ্য সংখ্যক মুসল্লি সমাগম দেখা গেছে।

শাহীন আহমদ নামের ৪০ বছরের এক মুসল্লি বললেন, ‘জীবনভর পবিত্র মাহে রমজানের চাঁদ দেখার পর পরই তারাবির নামাজের প্রস্তুতি নিতাম। মসজিদে তারাবির নামাজে প্রথম কাতারে গিয়ে শামিল হওয়ার জন্য তাড়না কাজ করতো। কিন্তু গত বছর থেকে দৃশ্য ভিন্ন। করোনা মহামারি সবকিছু পাল্টে দিয়েছে।

সিলেট মহানগর ও শহরতলির কয়েকটি মসজিদে খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখেই মসজিদে প্রথম তারাবিহের নামাজ নামাজ আদায় করেছেন মুসল্লিরা। তবে ২০ জনে সীমাবদ্ধ থাকতে পারেননি।

এদিকে, করোনা মহামারির কারণে বেশিরভাগ মসজিদে খতমে তারাবিহের পরিবর্তে সুরা তারাবিহ অনুষ্ঠিত হয়েছে। তারাবিহের নামাজের পরে সিলেটের সব মসজিদে কেঁদে কেঁদে করোনা থেকে পরিত্রাণের জন্য দোয়া করেন মুসল্লিরা।  


সিলেটভিউ২৪ডটকম / ১৩ এপ্রিল, ২০২১ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন