আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ক্যামব্রিজ ইভেন্টের ‘ডেসটিনেশন ইউকে এন্ড ইউএসএ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৪-১০ ১০:২৮:৩০

সিলেট :: সিলেটের বিভিন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে রাইজ স্কুল সিলেট-এর উদ্যোগে ক্যামব্রিজ ইভেন্টের ‘ডেসটিনেশন ইউকে এন্ড ইউএসএ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নগরীর দরগা গেইটস্থ হোটেল স্টার প্যাসিফিক-এর হলরুমে গতকাল রোববার অনুষ্ঠিত সেমিনারে শিক্ষার্থী ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং রাইজ স্কুলের পরিচালকবৃন্দসহ বিশিষ্টবর্গ ও শিক্ষার্থীদের অভিভাবকরাও উপস্থিত ছিলেন।

রাইজ স্কুল সিলেট-এর প্রিন্সিপাল মি. ক্রিস্টফার রালফ ম্যানিংয়ের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন দক্ষিণ এশিয়ার রিজিওনাল-এর ডাইরেক্টর মিস রুচিরা ঘোষ। সম্মানিত অতিথি হিসেবে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন, বাংলাদেশ এবং নেপাল-এর কান্ট্রি ডাইরেক্টর মিস সুজি চৌধুরী, কী-নোট স্পিকার হিসেবে আমেরিকান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা-এর প্রিন্সিপাল মিস. লরি এ. ওয়ালস বক্তব্য রাখেন।


প্রধান অতিথির বক্তব্যে মিস রুচিরা ঘোষ বলেন, বিশ্বমানের শিক্ষাব্যবস্থাকে ধারণ করে এগিয়ে যাচ্ছে ক্যামব্রিজ ইভেন্টের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষাক্ষেত্রে ছাত্রছাত্রীদের দক্ষতা বৃদ্ধি, বিষয়ভিত্তিক সক্ষমতা এবং জ্ঞান অর্জনের ক্ষেত্রে পৃথিবীর অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের তুলনায় এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অনন্য। প্রফেশনাল এবং সকল ক্ষেত্রে নিজেদের যোগ্যতা প্রদর্শন হেতু বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার সর্বোত্তম অধিকার রাখে ক্যামব্রিজ ইভেন্টের অন্তর্গত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


সম্মানিত অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বর্তমান বিশ্বে জ্ঞান বিজ্ঞানের প্রতিযোগিতা শুরু হয়েছে। এই প্রতিযোগিতার যুগে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের সর্বশ্রেষ্ঠ শিক্ষাব্যবস্থার আলোকে গড়ে উঠতে হবে। ক্যামব্রিজ ইভেন্টের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেই যোগ্যতাসম্পন্ন মানুষ তৈরী করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।


সেমিনার উপলক্ষে হলরুমে স্থাপিত চারটি  স্টলে রাইজ স্কুলের পরীক্ষা বিষয়ক তথ্যাবলী, রাইজ স্কুলের শিক্ষার্থীদের ৯টি ক্লাবের বিভিন্ন কার্যক্রম প্রদর্শন করা হয়। এছাড়া শিক্ষার্থীদের হাতের লেখা সুন্দর করার জন্য জন্য কলিন্স রাইটিং প্রোগ্রামসহ শিক্ষার্থীদের পাঠ্যাভ্যাস বৃদ্ধির জন্য স্থাপিত লাইব্রেরিও প্রদর্শিত হয়। এছাড়া রাইজ স্কুলের শিক্ষার্থীরা প্রতিটি ক্লাসের পূর্বে জন কলিন্স রাইটিং প্রোগ্রামের পদ্ধতি প্রয়োগ করে থাকে। রাইজ স্কুল ছাত্রছাত্রীদের কষ্ট লাঘব, সময়কে বাঁচানোর লক্ষ্যে এবং তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্ত করার জন্যে অনলাইন ভিত্তিক পরীক্ষা চালু করে। এছাড়া অভিভাবকরা যাতে ঘরে বসে তাদের সন্তানদের যাবতীয় তথ্য পেতে পারেন সেজন্যে তারা এডসডো, এনগ্রেইড নামক সফটওয়ার ব্যবহার করে থাকে। তাদের লাইব্রেরীতে ক্যামব্রিজে এ পর্যন্ত অনুষ্ঠিত সকল পরীক্ষার প্রশ্নপত্র সংরক্ষিত আছে যাকে প্রাতিষ্ঠানিকভাবে পাস্ট প্যাপার বলা হয়ে থাকে।

সিলেটভিউ২৪ডটকম/১০ এপ্রিল ২০১৭/প্রেবি/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন