আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের মেয়ে ডেইজি’র তত্ত্বাবধানে দেশে নারীদের প্রথম হলিডে মার্কেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৫-২০ ০০:০১:০৮

মারুফ খান মুন্না :: দেশে প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের জন্য ঢাকায় চালু হয়েছে নারী বিক্রেতা পরিচালিত ‘উইমেন্স হলিডে মার্কেট’। নারী পরিচালিত এ মার্কেটটির সার্বিক তত্ত্বাবধানে আছেন ডিএনসিসির ৩১, ৩৩ ও ৩৪নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর সিলেটের মেয়ে আলেয়া সারোয়ার ডেইজি।

সিলেটের গোলাপগঞ্জের একটি সম্ভ্রান্ত ও রাজনৈতিক পরিবার থেকে ওঠে আসা ডেইজির। বাবা বিশিষ্ট ব্যাবসায়ী মো. মতলিব আলী। মামা বাবরুল হোসেন বাবুল ৭১-এ দেশ স্বাধীন হওয়ার পর সিলেট পৌরসভার প্রথম চেয়ারম্যান পরে উপজেলা চেয়ারম্যান ছিলেন। চাচা এ কে এম গাউছ সিলেট-৬ আসনের সংসদ সদস্য ছিলেন।

দেশে প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের নিয়ে এরকম একটি মার্কেট শুরু করতে পারায় বেশ উচ্ছ্বসিত সিলেটের মেয়ে ডেইজি। তিনি জানান, নারী উদ্যোক্তা তৈরিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন রাজধানী তথা দেশে প্রথমবারের মতো ৫০ জন নারী উদ্যোক্তা নিয়ে উইমেন্স হলিডে মার্কেট চালু হয়েছে।ব্যবসা পরিচালনা করতে উদ্যোক্তাদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ। মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের উত্তর পার্শ্বে ডিএনসিসি নবনির্মিত মহাখালী পাইকারি কাঁচাবাজার প্রাঙ্গণে এই মার্কেটটি বসবে। সপ্তাহের বন্ধের দিন হিসেবে শুক্র ও শনিবার এই মার্কেটে আগ্রহী নারী ও পুরুষগণ গৃহস্থালীসহ নিত্য ব্যবহার্য সকল পণ্য ক্রয় বিক্রয় করবেন। ব্যবসা পরিচালনা করতে উদ্যোক্তাদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ।

তিনি আরো জানান, সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেট সর্বসাধারণের জন্য খোলা থাকবে। তবে নারী উদ্যোক্তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ঈদ উপলক্ষে পুরো রমজান মাসে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, এসব নারী উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনা করার জন্য ফর দ্য ওমেন বাই দ্য ওমেন নামক একটি বেসরকারী সংস্থা প্রশিক্ষণ প্রদান করেছে। প্রশিক্ষণে ঘরে তৈরিকৃত সকল পণ্যের বাজারজাতকরণ, ব্যংকিং সিস্টেম সম্পর্কে জানাসহ বিভিন্ন বিষয়ে অবহিত করা হবে। ব্যবসা পরিচালনাকারী ৫০ নারীই সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্সভুক্ত। এসব নারীগণ রাজধানীর বিভিন্ন মার্কেটে ইতোমধ্যেই ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে আসছেন। তবে নারীরা ঘরে পণ্য তৈরি করে কম দামে রাজধানীর বিভিন্ন মার্কেটের দোকানে সরবরাহ করেন। দোকান মালিকগণ ঘরে তৈরিকৃত এসব পণ্যই ক্রয়ের চেয়ে দ্বিগুণ তিনগুণ দামে বিক্রি করেন।

৫০ নারী বিক্রেতা এসব প্রতিষ্ঠান পরিচালিত হলেও ক্রেতা নারী পুরুষ যে কেউ হতে পারবেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আনিসুল হক রাজধানীতে বসবাসকারী নারীদের অধিক কর্মসংস্থানের কথা বিবেচনা করে ‘নারী উদ্যোক্তা’ তৈরি করতে নারী বিক্রেতাদের দিয়ে এ মার্কেটটি চালু করছে। বিক্রেতা এসব নারী উদ্যোক্তাদের নিরাপত্তা রক্ষায় ডিএনসিসি মার্কেটের সামনের ফাঁকা স্থানের সীমানার মধ্যেই ব্যবসা পরিচালনা করবেন। এর বাইরে ডিএনসিসির নিজস্ব নিরাপত্তাকর্মীও থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/২০ মে ২০১৭/শাদিআচৌ/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন