আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং

ঈদে সিলেট রুটে নেই স্পেশাল ট্রেন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৬-২০ ০০:০৫:৩৭

মারুফ খান মুন্না :: ঈদকে সামনে রেখে যাত্রীসেবা নিশ্চিতে  সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম রুটে বিশেষ ব্যবস্থার ঘোষণা দেওয়া হলেও সিলেট রুটে এবারো ঈদ উপলক্ষে কোন স্পেশাল ট্রেন যুক্ত হচ্ছে না। বরাবরের মতো এবারো চাহিদা থাকা সত্ত্বেও বৈষম্যের শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন এই রুটের অনেক যাত্রী।

সিলেট শহরের বসবাসরত চট্টগ্রামের বাসিন্দা আতাউর রাহমান সিলেটভিউ২৪ডটকমকে জানান, 'গতবার ঈদেও অনেক ঘোরাঘুরি করে ঈদে বাড়ী যাওয়ার টিকেট পাইনি। কালোবাজারীদের কাছ থেকে ঈদের টিকেট সংগ্রহ করতে হয়েছিল। সিলেট রুটে বিশাল সংখ্যক যাত্রীদের কথা চিন্তা করে ঈদ উপলক্ষে অন্তত একটি বিশেষ ট্রেন চালুর দাবী জানান তিনি।

এদিকে গত শুক্রবার ছিল ৫ দিনব্যপি ট্রেনের  আগাম টিকেট বিক্রির শেষদিন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একমাত্র রেল স্টেশনের কাউন্টার থেকে টিকেট বিক্রি করা হয়েছে।

সিলেট রেলওয়ে সংশ্লিষ্টদের দাবী, সিলেট প্রত্যাশীদের তেমন চাপ নেই। আগাম টিকেট বিক্রির ৫ দিন কাউন্টারগুলো ফাঁকাই ছিল। এখন পর্যন্ত পর্যাপ্ত টিকেট রয়েছে বলে দাবী করছেন তারা।

সিলেট রেলওয়ে স্টেশন ম্যানেজার কাজী শহিদুর রহমান জানান, ঈদের অগ্রিম টিকেট বলা হলেও সিলেটে ঈদ উপলক্ষে বিশেষ কোন প্যাকেজ দেয়া হয়নি। কাউন্টার, অনলাইন ও মোবিক্যাশের মাধ্যমে ১০দিন আগেই নিয়মেই টিকেট বিক্রি হবে। একজন যাত্রী সর্বোচ্চ ৪টি টিকেট সংগ্রহ করতে পারবে এবং অন্যান্য বছরের মতো এবারও রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী এবং ভিআইপিদের জন্য ৫ শতাংশ টিকেট সংরক্ষিত থাকবে।'

তিনি আরো জানান, সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটে প্রতিদিন প্রায় তিন হাজার টিকেট বিক্রি নির্ধারিত করা হয়েছে। যতক্ষণ টিকেট স্টকে থাকবে ততক্ষণই বিক্রি হবে।

টিকেট কালোবাজারীর অভিযোগ অস্বীকার করে তিনি জানান, টিকেট কালোবাজারি রুখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক টিম মাঠে আছে। কোন অবস্থাতেই টিকেট কালবাজারীর দখলে যাওয়ার সুযোগ নেই।

প্রতি বছর ঈদ উপলক্ষে লক্ষাধিক মানুষ সিলেট ছেড়ে যায়। কাজের তাগিদে বিভিন্ন জেলার এসব মানুষ সিলেটের বিভিন্ন অঞ্চলে বসবাস করেন। ঘরমুখো এসব মানুষ যানজট এড়ানো, সাশ্রয় ও আরামদায়ক ভ্রমণের লক্ষ্যে বাসের পরিবর্তে রেলপথকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। পবিত্র ঈদ উপলক্ষে সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম রুটে কোনো স্পেশাল ট্রেন রাখা হয়নি। ফলে, রুট দুটির ট্রেনে আসন পাওয়া নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন ঘরমুখো লোকজন। ঘরমুখো মানুষের চাপ বেশি থাকায় টিকেট প্রাপ্তি নিয়ে তারা শংকায় রয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/২০ জুন ২০১৭/শাদিআচৌ/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন