আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

দুর্ণীতি ও জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে মহাসাগর চুরি হয়েছে: হুইপ সেলিম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৬-২০ ০০:৫৭:৩৩

সিলেট :: মহান জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন এমপি বলেছেন, মাননীয় অর্থমন্ত্রীর আমলে অর্থাৎ ৯বছরে শেয়ার বাজার কেলেংকারী, বাংলাদেশ ব্যাংক থেকে শুরু করে রাষ্ট্রায়ত্ব সবগুলো ব্যাংক সোনালী ব্যাংক, রুপালী ব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংকে লুটপাটের মহোৎসব হয়েছে।

মাননীয় অর্থমন্ত্রী সংসদে বলেছেন সাগর চুরি হয়েছে উল্লেখ করে হুইপ সেলিম উদ্দিন এমপি বলেন দুর্ণীতি ও জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে মহাসাগর চুরি হয়েছে। এটাকে ডিজিটাল ডাকাতি হিসেবে আখ্যায়িত করে বলেন ব্যাংক ডাকাতি বন্ধ করতে মাননীয় অর্থমন্ত্রী ব্যর্থ হয়েছেন। ব্যাংক ডাকাতির আসামীরা দুদকের মামলায় জামাই আদরে আছেন।

সোমবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

সেলিম উদ্দিন এমপি বলেন,  ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে যদি জাতীয় পার্টি অংশ গ্রহণ না করতো, তাহলে আজকের সংসদ বসতো কিনা তা নিয়ে সংশয় থেকে যেতো। বর্তমান সরকার জাতীয় পার্টির সমর্থন নিয়ে তিনবার ক্ষমতায় এসেছে।

প্রস্তাবিত বাজেটের তীব্র সমালোচনা করে সেলিম উদ্দিন এমপি বলেন, অর্থমন্ত্রী’র বাজেট ঘোষণায় দেশের সাধারন মানুষ হতাশ। বিশেষ করে ব্যাংকে গচ্ছিত টাকার ওপর কর আরোপ খুবই দুঃখজনক। সারা দুনিয়ার কোথাও ব্যাংকে গচ্ছিত আমানতের টাকার ওপর কর আরোপের নজির নেই। অথচ আমাদের অর্থমন্ত্রী এই নজিরবিহীন কাজের প্রস্তাব করেছেন। কিন্তু অর্থমন্ত্রী গাদা, খচ্ছর, শুকর এর উপর আমদানী টেক্স মওকুফ করেছেন যা অত্যন্ত হাস্যকর।

১৮+ কর্মরত সকল নাগরিককে কর প্রদানের আওতায় নিয়ে আসার আহবান জানিয়ে হুইপ সেলিম উদ্দিন এমপি বলেন প্রস্তাবটি যুক্তিসংঘত হলে আজকে থেকে বাস্তবায়ন করার জন্য কমিটি করে দেন। বিশ্বের উন্নত দেশ থেকে তত্ত-উপাত্ত নিয়ে এই ব্যবস্থাপনার মাধ্যমে লক্ষ লক্ষ মানুষকে করের আওতায় নিয়ে আসা সম্ভব।

সেলিম উদ্দিন এমপি আরোও বলেন, মাননীয় অর্থমন্ত্রী মেডিটেশন (ণড়মধ) এর উপর ১৫% ভ্যাট বসিয়েছেন। অথচ উন্নত বিশ্বে জনকল্যাণমূলক সংগঠনকে জনস্বার্থে সরকার অর্থ যোগান দেয়। এমনকি কোন ব্যক্তি এ ধরনের সংস্থাকে আর্থিক সহযোগিতা করলে সেই টাকার কর মওকুফ করে দেয়। কিন্তু উল্টো সরকারিভাবে আমাদের দেশে ভ্যাট আরোপ করা হচ্ছে। তাই দেশবাসীর স্বার্থে মেডিটেশন বা কোয়ান্টাম এর মতো অলাভজনক সংগঠনকে চিরস্থায়ীভাবে ভ্যাট অব্যাহতি প্রদান করার দাবী জানান।

বিমানের বেহাল অবস্থার কথা উল্লেখ করে সেলিম উদ্দিন এমপি বলেন, ১৯৮৮সালে জাতীয় পার্টির আমলে ঢাকা লন্ডন ডিসি-১০ বিমানের সপ্তাহে ৮টি ফ্লাইট ছিল অথচ দীর্ঘ ৩০বৎসর পর ঢাকা-লন্ডন ফ্লাইট কমে আসছে ৪টিতে। যেখানে ইমিরাত এয়ারলাইন্সের সপ্তাহে তিনটি ফ্লাইট ছিল কিন্তু এখন প্রতিদিন তিনটি ফ্লাইট অর্থাৎ সপ্তাহে ২১টি ফ্লাইট ঢাকায় অবতরন করছে। তাদের কাস্টমার ক্যাপাসিটি বেড়েছে ৫০০%। বিমানের অব্যস্থাপনা ও দুর্ণীতির জন্য বিমানের বেহাল অবস্থা। কবে সেই অশুভ শক্তির কবল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মুক্তি পাবে?

হুইপ সেলিম উদ্দিন এমপি বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক সফল রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ উপজলো পদ্ধতির বাস্তবায়, জাতিসংঘে শান্তি রক্ষা মিশনে সৈন্য প্রেরন, ঔষধ নিতি প্রণয়ন সহ ঐতিহাসিক সিদ্বান্তের কারনে এবং বিগত দশকে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃঢ় নেতৃত্বের কারনে দেশ আজ উন্নয়নের মহাসড়কে।

হুইপ সেলিম উদ্দিন এমপি আরোও বলেন, জকিগঞ্জ-কানাইঘাটের মানুষের প্রণের দাবী গ্যাস সংযোগ, কানাইঘাট উপজেলার লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়ন একটি দ্বীপের মতো উল্লেখ করে বলেন কুশিয়ারা নদীর উপর মমতাজগঞ্জ নামক স্থানে একটি ব্রীজ নির্মাণ এবং গোলাগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীর উপর শিকপুর ব্রীজের কাজ দ্রুত বাস্তবায়নের জন্য সংসদে জোর দাবী জানান।
 
সিলেটভিউ২৪ডটকম/২০ জুন ২০১৭/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন