আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

গোয়াইনঘাট উপজেলা সদরে দৃশ্যমান আবর্জনার স্তুপ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৭-১৬ ১৪:৪৫:৪০

নিজস্ব প্রতিবেদক, গোয়াইনঘাট ::    সিলেটের গোয়াইনঘাট উপজেলা অত্যন্ত প্রাচীন জনপদ। ১৯০৮ সালে গোয়াইনঘাট থানা প্রতিষ্ঠা হওয়া। এ থানাকে প্রচীন জনপদে অবহিত করে। ১৯৮২ সালে গোয়াইনঘাট উপজেলা হিসাবে প্রতিষ্ঠা পায়।

গোয়াইনঘাট উপজেলা সদর গোয়াইন  (চেঙ্গেরখাল) নদীর তীরে প্রাকৃতিক সৌন্দর্যের লীলা নিকেতনে অবস্থিত। উপজেলা ঘোষণা হওয়ার পর থেকে সরকারী সকল প্রকার অফিস আদালত উপজেলা সদরে বিদ্যমান। কিন্তু উপজেলা সদরটি থেকে বিভিন্ন সমস্যা যেন পিছু ছাড়ছে না। উপজেলা পরিষদ ভবন থেকে পুরাতন বাস স্যান্ড পর্যন্ত গোয়াইনঘাট বাজারের একমাত্র রাস্তা আজ হকারদের দখলে।

এ রাস্তা দিয়ে বড় গাড়ী নিয়ে যাতায়াত করা তো দূরের কথা একটি মোটর সাইকেল নিয়ে যাতায়াত করা অসম্ভব। প্রশাসনের নাকের ডগায় এভাবে সড়ক দখল মেনে নিতে পারছেন না স্থানীয় জনগণ। বাজারের সকল ময়লা আবর্জনার স্তুপ সকলের বিরক্তির কারণ। আবর্জনার গন্ধে উপজেলা সদরের পুরো এলাকায় দাড়ানো কঠিন হয়ে পড়ে। প্রাচীনতম এ বাজারে নেই গণ সৌচাগার। এছাড়া নেই ড্রেনেজ ব্যবস্থা। ফলে খুলা যায়গায় মলমূত্র হরহামেশা সকলের চোখে পড়ে।

ড্রেনেজ ব্যবস্থা না থাকায় উপজেলা সদরের একমাত্র রাস্তা, শহীদ মিনার, জনস্বস্থ্য অধিদপ্তরসহ গুরুত্বপূর্ণ এলকায় হাটুজল থাকে। অপরদিকে নিকটবর্তী গভীর নলকূপের নিরাপদ পানি থাকা সত্তেও উপজেলা সদরের রেষ্টুরেন্ট গুলিতে পান করতে হয় নদীর পানি।

উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা জন সাধারন নদীর পানি পান করে অনেক সময় কঠিন ও জটিল রোগে ভোগে থাকেন। গোয়াইনঘাট বাজার ব্যবসায়ী সমিতিরও নেই কার্যকরী কোন পদক্ষেপ। এহেন সমস্যায় জর্জরিত মানুষের ভোগান্তির দেখার যেন কেউ নেই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন বলেন, গোয়াইনঘাট বাজারের ভিতরের রাস্তার দখল ফেরতের জন্য শিগ্রই অভিযান পরিচালনা করা হবে। তাছাড়া সদরের সব কয়টি রেষ্টুরেন্টে অভিযান করে সাধারনকে নিরাপদ পানি পানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৬ জুলাই ২০১৭/এমএএম/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন