আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং

সিলেটে পেঁয়াজের দামে কড়া ঝাঁঝ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-১৩ ০০:০৫:২০

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম গত কয়েকদিন ধরে ঊর্ধ্বমুখী রয়েছে। দাম বাড়ার কারণে ক্রেতারা পড়েছেন বিপাকে।

সিলেটের কয়েকটি কাঁচাবাজার ঘুরে জানা যায়, সপ্তাহখানেক আগেও কেজিপ্রতি পেঁয়াজের দাম ছিল ২০ থেকে ২২ টাকা। কিন্তু গত এক সপ্তাহে পেঁয়াজের দাম বাড়তে বাড়তে বর্তমানে ৪০ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সোবহানীঘাটের হাজী নোয়াব আলী কাঁচাবাজারের পাইকারি ব্যবসায়ী ইসরাত ট্রেডার্সের সত্ত্বাধিকারী হাসান আলী জানান, পেঁয়াজের সংকট রয়েছে। এজন্য দাম বাড়ছে।

তবে সাধারণ ক্রেতারা আচমকা পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য ব্যবসায়ীদেরকেই দোষছেন। আবদুল হালিম নামের এক ক্রেতা ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ‘ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরী করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে।’

গফুর আলী নামের আরেক ক্রেতা বলেন, ‘পেঁয়াজের দাম বৃদ্ধির কোনো কারণই ছিল না। দেশে পেঁয়াজের সংকটও নেই। কিন্তু তবু কতিপয় লোভী ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন।’

এদিকে, শুধু পেঁয়াজই নয়, কাঁচা মরিচের দামও বেড়েছে অস্বাভাবিক হারে। মাসখানেক আগেও প্রতি কেজি কাঁচা মরিচের দাম ছিল ৩০ থেকে ৩৫ টাকা। বর্তমানে পাইকারি বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

সাধারণ ক্রেতারা বলছেন, বিভিন্ন ধরনের সবজি ও মসলার এই অস্বাভাবিক দামবৃদ্ধি ঠেকাতে প্রশাসনের উচিত নিয়মিতবাজার মনিটরিং করা। যেসব ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়িয়ে দেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার দাবি ক্রেতাদের।

সিলেটভিউ২৪ডটকম/১৩ আগস্ট ২০১৭/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন