আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের রাস্তার কাঁটা হয়ে দাড়িয়েছে ‘ডিভাইডার’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৩ ০০:১৪:১৩

আব্দুল আহাদ :: নগর উন্নয়নের প্রতিটি প্রকল্পের অধিকাংশ টাকা যায় জলে। বাজেট থাকে বড়, কাজ হয় বাজে। অপরিকল্পিত নগরায়নের কারণে যানজট লেগে থাকে নগরে। ক্ষমতার পালা বদলে নগরবাসি পড়েন বিপাকে।

যানজট নিরসনে সিলেট নগরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বসানো হয় সড়ক বিভাজক। নিম্নমানের লোহার পাইপ দিয়ে উঁচু সড়ক বিভাজক (ডিভাইডার) তৈরি করা হয়। সামান্য রিক্সার আঘাতে পাইপগুলো হেলে পড়ে রাস্তায়। সুবিধার বদলে সিলেটের রাস্তার কাঁটা হয়ে দাড়িয়েছে এই ডিভাইডারগুলো। দুর থেকে সেগুলো না দেখা যাওয়ায় প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

জানতে চাইলে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন- ট্রাকের ধাক্কায় সড়ক বিভাজকের হেলে পড়া পাইপগুলো অপসারণ করে নতুন পাইপ বসানো হবে।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়- সিলেট নগরকে যানজটমুক্ত রাখতে প্রায় আড়াই বছর আগে তারা নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে লোহার পাইপ দিয়ে উঁচু সড়ক বিভাজক (ডিভাইডার) তৈরি করে দিয়েছিল। এর অংশ হিসাবে নগরের জেল রোড এলাকায় একইরকম ভাবে ডিভাইডার স্থাপন করা হয়। কিন্তু বছরখানেক আগে ট্রাকের ধাক্কায় জেল রোড এলাকার ওই ডিভাইডারের সবকটি পাইপ ভেঙে বেঁকে গিয়ে সড়কে লেপ্টে যায়। তাই দুর থেকে ডিভাইডারগুলো দেখতে পাচ্ছেন না চালকেরা। এই অবস্থায় প্রতিনিয়ত এখানে ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

মদন মোহন কলেজের অধ্যক্ষ আবুল ফতেহ ফাত্তাহ বলেন- একটি সুন্দর নগরী তৈরীতে পরিকল্পনা দরকার। কিন্তু আমাদের নগরীগুলো অপরিকল্পিত ভাবে গড়ে উঠায় নাগরিক সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন নগরবাসি। নগরের উন্নয়নে সবাই সমন্নয় করে কাজ করতে হবে। দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করতে হবে। যাতে কিছু দিন পর আবার এই কাজ না করতে হয়।

মদিনা মার্কেট এলাকার বাসিন্দা শাহিনুর রহমান বলেন- সিটি কর্পোরেশন বাজেট ঘোষণা করা হয় বড় করে কিন্তু কাজে নিম্নমানের মাল লাগানো হয়। প্রতি বছর যে বাজেট পেশ করা হয় তার ৫০% যদি কাজ হতো তাহলে সিলেট নগরী দেশের মধ্যে মডেল নগরী হিসাবে প্রধান্য পেতো। নগরীর রাস্তাগুলো এমনিতেই ছোট। তাই ডিভাইডার গুলো কম জায়গা নিয়ে দেয়া হয়েছে। কিন্তু পাইপগুলো খুব পাতলা সামান্ন আঘাতে ভেঙ্গে যায়। দীর্ঘদিন ধরে মদিনা মার্কেট পয়েন্টের ডিভাইডার ভেঙ্গে পড়ে আছে রাস্তায়। র্কতৃপক্ষের অবহেলা আর উদাসিনতায় ভোগান্তিতে পড়েন নগরবাসি।

নগরীর জেল রোড এলাকার ব্যবসায়ী ফয়ছল আলম বলেন- ক্ষমতার পালা বদলে বার বার ক্ষতির সম্মুখে পড়ে নগরের উন্নয়ন। পাঁচ বছরের মেয়াদে সিটি কর্পোরেশনের দায়িত্ব বিভিন্ন কারণে হাত বদল হয়। এতে করে উন্নয়ন থমকে দাড়ায়। আবার কিছু দিন পর চালু হয়। মাঝে মাঝে এক প্রকল্প বাদ দিয়ে অন্য প্রকল্প শুরু করা হয়। কিছু কিছু রাস্তায় ডিভাইডারগুলো যেন দুর্ঘটনার মুল কারণ হয়ে দাড়ায়। এমনভাবে দেয়া হয়েছে রাতের আদারে দেখা যায় না ডিভাইডারের পাইপগুলো। শিশু সন্তান নিয়ে বের হলে আতঙ্কের মধ্যে থাকি কখন যেন চালক ধাক্কা লাগিয়ে দেয় ভাঙ্গা পাইপগুলোর সাথে। গত রবিবার বিকালে জেল রোড এর ডিভাইডারে ধাক্কা লেগে উল্টে যায় রিকসা। এতে আহত হন সিলেট খাজাঞ্চি বাড়ি ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের দ্বিতীয় শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার ও তার মা জাহানার বেগম।

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন- নগরীর উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। খোঁজ নিয়ে ভাঙ্গা ও হেলে পড়া পাইপগুলো অপসারণ করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ অক্টোবর ২০১৭/আআ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন