আজ বুধবার, ১৫ জুলাই ২০২০ ইং

মালয়েশিয়া বাংলাদেশ পররাষ্ট্র পর্যায়ের বৈঠক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৪ ১৯:৫৪:০১

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে :: মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দীন আব্দুল্লাহর সঙ্গে সোমবার ২২ এপ্রিল বৈঠক করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠকে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দীন আব্দুল্লাহ বলেন, মালয়েশিয়ার সরকার বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ আরো সহজ করে দিচ্ছে। সব নিয়ম শৃঙ্খলা অনুযায়ী হবে।

শাহরিয়ার আলম দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া কোঅপারেশন (সায়াকো)র মাধ্যমে মালয়েশিয়ার সমর্থন অর্জনের জন্য কুয়ালালামপুরে চার সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। বৈঠকে অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে উন্নয়নের বিভিন্ন বিষয়ে ঐক্যমত পোষণ করেছেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

মালয়েশিয়া বাংলাদেশকে সোর্স কান্ট্রি করে কর্মী নিয়োগ শুরু করেছে। যারা বৈধতা সংক্রান্ত সমস্যায় আছে তাদের বিষয়টি দ্রুত সমাধানের জন্য অনুরোধ করেন মন্ত্রী। পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা করেন মালয়েশিয়া সরকার দ্রুত কর্মী নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করবে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দীন আব্দুল্লাহ বলেন- নিয়ম-কানুন ও পলিসি সংশোধন করে বিদেশী শ্রমিক নিয়োগ সংক্রান্ত সমস্যা সমাধানের চেষ্টা চলছে। অনিয়ম বা বিশৃঙ্খলার পুনরাবৃত্তি হোক তা মালয়েশিয়া সরকার চায় না।

বৈঠকে মায়ানমারের রাখাইন প্রদেশের নির্যাতিতরা বিপুল পরিমাণে রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং বাংলাদেশ এ সকল অসহায় লোকদের পাশে থেকে যে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে তাতে সাধুবাদ জানিয়ে রোহিঙ্গা সমস্যার আশু সুষ্ঠু সমাধানের আশ্বাস দেন, এই সমস্যা সমাধানে বাংলাদেশের সাথে থাকবেন।

বৈঠকে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন) এএফএম গৌছুল আজম সরকার এবং সেস্কো ফাউন্ডেশনের নির্বাহী চেয়ারম্যান সালাউদ্দিন চৌধূরী এবং মন্ত্রণালয় ও বাংলাদেশ হাই কমিশনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

একটি বেসরকারি খাত এবং ট্র্যাক-২ লেভেল ফোরাম-এই অঞ্চলের পাঁচটি ওআইসি দেশ- বাংলাদেশ, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মালদ্বীপ আঞ্চলিক অর্থনৈতিক প্রগতিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে কাজ করছে।

সদস্য দেশ ও তাদের আশেপাশের দেশগুলোর অর্থনৈতিক সহযোগিতার এজেন্ডা নিয়ে বিশ্ব ইসলামী অর্থনৈতিক ফোরাম (ডব্লিউআইইএফ) মডেলে কাজ করবে। ইতোমধ্যে বাংলাদেশ উদ্যোগ গ্রহণ করেছে। বিদেশি মন্ত্রীদের প্রত্যাশিত অংশগ্রহণের সাথে সাথে ২০১৯ সালের জুনের শেষ দিকে ঢাকায় সিএইচও-এর উদ্বোধনী সম্মেলনের আয়োজন করার জন্য প্রস্তুত।

মালয়েশিয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, মালয়েশিয়ার সরকার বাণিজ্য ভারসাম্য রক্ষা করার পদক্ষেপ নিবেন। মালয়েশিয়ার ব্যবসায়ী এবং বাণিজ্য ও বিনিয়োগ কর্তৃপক্ষ এবং চেম্বারের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেছেন।

উভয় দেশের নতুন সরকারের এটি প্রথম পররাষ্ট্র পর্যায়ের বৈঠক। দুদিনের ব্যস্ত সময়ে আজ পররাষ্ট্র প্রতিমন্ত্রী জালান সুলতান ইয়াহিয়া পেত্রাস্থ চেন্সারি ভবন এবং আমপাংস্থ বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট সার্ভিস কেন্দ্র ঘুরে দেখেন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মালয়েশিয়া খবর

  •   মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে জুমার নামাজ আদায়ের অনুমতি
  •   চিকিৎসা চমকে মালয়েশিয়ায় কমতে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা
  •   মালয়েশিয়ায় ঈদ উদযাপিত
  •   মালয়েশিয়ায় 'এ টক অন প্লাগারিজম' শীর্ষক সেমিনার
  •   মালয়েশিয়ায় ‘এ টক অন প্লাগারিজম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
  •   মালয়েশিয়ায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন
  •   ঈদ শুভেচ্ছায় বিদেশীদের প্রশংসায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
  •   মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে সিন্ডিকেট নয়: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী
  •   সব হারিয়েও দেশে ফিরতে চান মালয়েশিয়া প্রবাসী আলমগীর
  •   আসন্ন মাহে রমজান উপলক্ষে মালয়েশিয়া মূল্য ছাড়ের প্রতিযোগিতা