আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

আবুধাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৪ ১৬:০৮:২০

লুৎফুর রহমান, আবুধাবি
সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বর্ণ্যাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আবুধাবী দূতাবাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান, বাংলা হাতের লেখা, কবিতা আবৃতি, একুশের চিত্রাংকন এবং শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা এবং পুরস্কার বিতরণের আয়োজন করে ফেসবুক ভিত্তিক গ্রুপ বাংলাদেশ এসএসসি ২০০২ এবং এইচএসসি ২০০৪ ব্যাচ। সদস্যের গ্রুপটি দেশে বিদেশে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত। এই ব্যাচ এরই মধ্যে গড়ে তুলেছে ০২-০৪ ব্লাড ব্যাংক, যার কার্যক্রম চলছে দেশের প্রায় সকল জেলায়। সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত উক্ত গ্রুপের উদ্যমী বন্ধুরা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করার লক্ষ্যে উদ্যোগ নিয়েছিলেন।

বিশেষ করে রক্তদান কর্মসূচি ব্যাপক সাড়া ফেলেছে। এ যেন রক্তের দামে অর্জিত বাংলা ভাষার শহিদের প্রতি সম্মান জানাতে মানুষের জন্য রক্ত দানের এক অনন্য অনুভূতি।

এসএসসি ২০০২ এবং এইচএসসি ২০০৪ ব্যাচের ইয়াছিন আরাফাত সোহাগের সভাপতিত্বে ও আকবর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সমিতির আবুধাবীর সভাপতি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন।

বিশেষ অতিথি ছিলেন শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মীর আনিসুল হাসান, বিমান বাংলাদেশ আবুধাবীর রিজিওনাল ম্যানেজার এন.সি.বড়ুয়া, জনতা ব্যাংক আবুধাবি শাখার ব্যবস্থাপক আব্দুল হাই, বাংলাদেশ সমিতি আবুধাবীর সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার, সিনিয়র সহ-সভাপতি দিদারুল আলম, মিরসরাই সমিতির সভাপতি নুরুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, বাংলাদেশ স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সপাল কাজী আব্দুর রহিম ও একাত্তর টিভির আরব আমিরাত প্রতিনিধি ও ৫২ বাংলা টিভির বার্তা সম্পাদক লুৎফুর রহমান।

আবুধাবি ব্লাড ব্যাংক টিম এবি পজেটিভ, বি পজেটিভ এবং ও পজেটিভ ছাড়া ৪৮ জনের ব্লাড ব্যাংক সংগ্রহ করে। চিত্রাঙ্কন, কবিতা ও হাতের লেখা সব মিলে ৫১জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে প্রতিযোগিতায়। তার মধ্যে চিত্রাঙ্কনে ৫ জন, হাতের লেখা ১ জন ও কবিতায় ১ জনকে পুরস্কিত করা হয় এবং অংশগ্রহণকারী সকলের জন্য শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
 
অনুষ্ঠানটির আয়োজনে মেডিকেল পার্টনার ছিলো আবুধাবী ব্লাড ব্যাংক। সহযোগিতায় ছিল মিরসরাই সমিতি আরব আমিরাত ও মিডিয়া পার্টনার ছিল ৭১ টিভি, ৫২ বাংলা টিভি ও অনলাইন পোর্টাল প্রবাসের নিউজ।

মিডিয়া পার্টনার টিমে কাজ করেছেন  জাবেদ আহমদ,  আমিনুল হক, তিশা সেন ও সঞ্জয় ঘোষ।


সিলেটভিউ২৪ডটকম/২৪ ফেব্রুয়ারি ২০১৯/লুর/ইআ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মধ্যপ্রাচ্য খবর

  •   গ্রীষ্মের শুরুতে ওমান শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা জারি
  •   ওমানে নতুন নিয়মে বাড়ছে লকডাউন
  •   আহমদ আরেফের মৃত্যুতে বিএনপি নেতা কাইয়ুম চৌধুরীর শোক
  •   মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক মুকিবের শোক
  •   সিঙ্গাপুরে আলোচিত বই বিক্রির তালিকায় প্রবাসী শরীফের ‘স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড’
  •   ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত
  •   ব্যারিস্টার মওদুদের মৃত্যুতে বিএনপি কাতার শাখা উদ্যোগে শোক সভা অনুষ্ঠিত
  •   আওয়ামীলীগ দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে: মির্জা ফখরুল
  •   স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন মধ্যপ্রাচ্য সমন্বয় কমিটির সভা
  •   আমিরাতে বাংলাদেশি নারী উদ্যোক্তা আঁখির স্বপ্নপূরণের পথে...