আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

প্রবাসিদের জন্য আলাদা অর্থনৈতিক মুক্তাঞ্চল গঠনের দাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-০৯ ১৩:৫৬:৪৩

লুৎফুর রহমান, দুবাই :: মধ্যপ্রাচ্যের প্রবাসিদের প্রেরিত রেমিটেন্স দেশ গঠনে ভূমিকা রাখছে। বৈধপথে টাকা পাঠিয়ে প্রতিবছর সি আই পির মর্যাদা পাচ্ছেন মধ্যপ্রাচ্যের প্রবাসিরা। সরকারের ঘোষিত অর্থনৈতিক মুক্তাঞ্চলে প্রবাসিদের জন্য আলাদা অঞ্চল গঠনের দাবি জানিয়েছেন মধ্যপ্রাচ্যের প্রবাসি বাংলাদেশিরা। দুবাইয়ে অনুষ্ঠিত ২ দিন ব্যাপি মধ্যপ্রাচ্যের প্রথম বিজনেস সাম্মিটে এ দাবি জানানো হয়েছে। বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই এ অনুষ্ঠানের আয়োজন করে।

৭ এবং ৮ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক নগরী দুবাইয়ের একটি অভিজাত হোটেলে এ সাম্মিটে বিশ্বের ২০টি দেশের ৫০০ প্রবাসির উপস্থিতি ছিলো। এ সময় নিশ্চিন্তে বাংলাদেশ বিনিয়োগ করতে বিদেশিদের আহবান করা হয়। স্থানীয় আরবী সহ নানা দেশের বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রথম দিনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল ইকবাল হোসেন খান সহ বিশ্বের নানাদেশ থেকে আসা বাংলাদেশি ব্যবসায়ি নেতারা।

দ্বিতীয় দিনে বক্তব্য রাখেন বাংলাদেশ কনসুলেট জেনারেল দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সেলর কামরুল হাসান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি সি আইপি মাহতাবুর রহমান নাসির, সহ সভাপতি সি আইপি মাহবুবুল আলম, রাজা মল্লিক, সাম্মিটের আহবায়ক আইয়ুব আলী বাবুল ও সদস্য সচিব সাইফুদ্দিন আহমদ সহ আরো অনেকে।

২ দিনেই নানা প্যানেলে দেশের রেমিটেন্স, গার্মেন্টস, শ্রম শিল্প, রপ্তানি ও আমদানি শিল্পের নাদিক নিয়ে আলোচনা করা হয়। সম্ভাবনমায় বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাত, সৌদি সহ মধ্যপ্রাচ্যের নানাদেশের বিনিয়োগের কথা তুলে ধরে অন্য দেশেরও বিনিয়োগকারিদের বাংলাদেশের নানা মুক্তাঞ্চলে বিনিয়োগের আহবান জানানো হয়।

২ দিন ব্যাপি জমকালো এ আয়োজনের শেষ দিনে বাংলাদেশের ঐতিহ্য নাচে গানে তুলে ধরেন বাংলাদেশ থেকে আগত শিল্পীরা। গানে মাতান দেশের বরেণ্য শিল্পী পিন্টু ঘোষ।

সিলেটভিউ২৪ডটকম/৯ জানুয়ারি ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক মধ্যপ্রাচ্য খবর

  •   গ্রীষ্মের শুরুতে ওমান শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা জারি
  •   ওমানে নতুন নিয়মে বাড়ছে লকডাউন
  •   আহমদ আরেফের মৃত্যুতে বিএনপি নেতা কাইয়ুম চৌধুরীর শোক
  •   মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক মুকিবের শোক
  •   সিঙ্গাপুরে আলোচিত বই বিক্রির তালিকায় প্রবাসী শরীফের ‘স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড’
  •   ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত
  •   ব্যারিস্টার মওদুদের মৃত্যুতে বিএনপি কাতার শাখা উদ্যোগে শোক সভা অনুষ্ঠিত
  •   আওয়ামীলীগ দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে: মির্জা ফখরুল
  •   স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন মধ্যপ্রাচ্য সমন্বয় কমিটির সভা
  •   আমিরাতে বাংলাদেশি নারী উদ্যোক্তা আঁখির স্বপ্নপূরণের পথে...