আজ রবিবার, ০৭ জুন ২০২০ ইং

করোনা : ফিনল্যান্ডে লকডাউন শিথিল হতে শুরু করেছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২০ ১১:১৮:১৭

জামান সরকার, ফিনল্যান্ড থেকে ::  গত দুসপ্তাহ ধরে ফিনল্যান্ডে করোনাভাইরাস থিতিয়ে এসেছে এবং শিথিল হতে চলেছে সব ধরনের কড়াকড়ি।

ইউরোপের অন্যান্য দেশের মহামারীর প্রেক্ষাপটে ফিনল্যান্ডের চিত্র বেশ ভালো। করোনাভাইরাসে সংক্রমিত ও মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে আছে বলেও মনে করছে দেশটির প্রধানমন্ত্রী সান্না মারিন।

মঙ্গলবার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারের বরাত দিয়ে ফিনল্যান্ডের রাষ্ট্রীয় বেতার মাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ১৯ জন এবং ১ জনের মৃত্যু হয়েছে, ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩০১ জন। সরকারি হিসেবে এই পর্যন্ত ১৫২৩০০ জনকে করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা করে ৬ হাজার ৩৯৯ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে।

ফিনল্যান্ডে গত ১লা মে থেকেই লকডাউন শিথিল হতে শুরু করেছে। প্রাথমিক স্কুলগুলি খুলেছে, শিল্পকারখানা গুলি পুরোদমে শুরু করেছে উৎপাদন এবং মন্ত্রনালয় ও সরকারী অফিস-আদালত সমূহ খুলবে যত তাড়াতাড়ি সম্ভব। বার ও রেস্টুরেন্ট এবং ছোটখাটো সব হোটেলও ১ লা জুন থেকে চালু হয়ে যাবে।

যদিও উঠে যাচ্ছে অনেক বিধিনিষেধও। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার স্বার্থে নাগরিকদেরকে সামাজিক দূরত্ব রক্ষা করা, হাত ধোয়াসহ সব সতর্কতামূলক পদক্ষেপই মেনে চলতে হবে।

গত ২৫শে  ফেব্রুয়ারি দেশটিতে করোনাভাইরাসে ১ জনের মৃত্যু দিয়ে শুরু হয়েছিল কভিড-১৯ মহামারী।

সিলেটভিউ২৪ডটকম/২০ মে ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন