আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

ইসরায়েলি অপরাধের আন্তর্জাতিক তদন্ত চায় ইরান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৯ ০১:০০:১৫

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইসরায়েলকে 'বর্বর ও দুর্বৃত্ত বর্ণবাদী সরকার' বলে ফিলিস্তিনি জনগণের ওপর সাম্প্রতিক গণহত্যার নিন্দা জানিয়েছেন। পাশাপাশি তিনি এ ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

তুরস্কের ইস্তাম্বুল শহরে ওআইসি'র পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে শুক্রবার এসব কথা বলেন জাওয়াদ জারিফ।

তিনি বলেন, গাজায় গণহত্যার পর বর্বর ও দুর্বৃত্ত বর্ণবাদী এই সরকারের অবসান চাওয়ার অধিকার আন্তর্জাতিক সম্প্রদায়ের রয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, ওআইসি'র উচিত- গাজা উপত্যকায় গণহত্যার জন্য দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জোরদার করা। এজন্য স্বচ্ছ ও নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্তসহ জাতিসংঘ ব্যবস্থার আওতায় আমাদের সুস্পষ্ট পদক্ষেপ নেয়া দরকার। পাশাপাশি ফিলিস্তিনি জনগণের জন্য আন্তর্জাতিক সুরক্ষা দেয়া জরুরি।

ফিলিস্তিনিদের ব্যাপারে দায়িত্ব পালনের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ওপর চাপ সৃষ্টি করাও জরুরি বলে জাওয়াদ জারিফ উল্লেখ করেন।

গত সোমবার ইসরায়েল-বিরোধী বিক্ষোভের সময় গাজা উপত্যকার কাছে নিরস্ত্র সাধারণ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনাদের নির্বিচার গুলিতে অন্তত ৬২ জন শহীদ ও ২,৭০০ আহত হন। এর প্রতিবাদে তুরস্কের ইস্তাম্বুল শহরে ওআইসি'র শীর্ষ নেতা ও পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হলো।

শেয়ার করুন

আপনার মতামত দিন